thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ফিলিপাইনকে বাংলাদেশের জবাব

‘রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন দেয়া হবে না’

২০১৬ ডিসেম্বর ০৪ ১৮:৪৮:০৪
‘রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন দেয়া হবে না’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির বিষয়ে তদন্ত প্রতিবেদন ফিলিপাইনের কর্তৃপক্ষকে দেওয়া হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ফিলিপাইন সরকারের পক্ষ থেকে দেশটির অর্থমন্ত্রী এ তদন্ত প্রতিবেদন চেয়ে বাংলাদেশকে অনুরোধ জানিয়েছিল। এর প্রেক্ষিতে বাংলাদেশের অর্থমন্ত্রী বলেছেন, ‘রিজার্ভ চুরির পর গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন আমাদের অভ্যন্তরীণ বিষয়। এটা কাউকেই দেওয়া হবে না।’

ফিলিপাইন সফর শেষে ঢাকায় ফিরে রবিবার (৪ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বাধীন প্রতিনিধি দল। এ সময় তারা অর্থমন্ত্রীকে সফরের নানা বিষয়ে অবহিত করেন। এ বৈঠকের পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী সাংবাদিকদের বিষয়টি জানান।

সেখানে অর্থমন্ত্রী বলেছেন, ‘১৫ মিলিয়ন ডলার (চুরি যাওয়া অর্থের মধ্যে) আমরা আগেই পেয়েছি। ২৯ মিলিয়ন ডলার ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকে ফ্রিজ করা আছে। সেদেশের সুপ্রিম কোর্টের রায় পেলেই আমরা এই ২৯ মিলিয়ন ডলার ফেরত পাব। এটি পেতে বাংলাদেশের পক্ষ থেকে আমরা ফিলিপাইন সরকারের সঙ্গে যোগাযোগ রাখছি।’

এক প্রশ্নের জবাবে আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ‘রিজার্ভের চুরি যাওয়া টাকা আমাদের। আমরা অবশ্যই টাকা ফেরত পাব।’

এর আগে রবিবার রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা যায়, রিজার্ভ চুরির বিষয়ে বাংলাদেশের তদন্ত প্রতিবেদন দেখতে চায় ফিলিপাইন সরকার। দেশটির অর্থমন্ত্রী কার্লোস ডোমিনগুইজ বলেছেন, ‘ঢাকার প্রতিবেদনকে আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি।’ যদিও এ ব্যাপারে ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ জানিয়েছেন, তার কাছে এখনো কিছু চাওয়া হয়নি।

তবে তদন্ত প্রতিবেদনের বিষয়ে বাংলাদেশের অবস্থান রবিবার সুস্পষ্ট করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

এর আগেও তদন্তের স্বার্থে প্রতিবেদন প্রকাশ না করার কথা জানানো হয়েছিল বাংলাদেশের পক্ষ থেকে। কারণ হিসেবে উল্লেখ করা হয়েছিল, এটি প্রকাশিত হলে অপরাধীরা সতর্ক হয়ে যেতে পারে।

রিজার্ভের চুরি হওয়া অর্থের বাকি সাড়ে ছয় কোটি ডলার উদ্ধারে ২৬ নভেম্বর ফিলিপাইন সফরে যায় আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। এই দলের সঙ্গে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের বৈঠক হওয়ার কথা থাকলেও ‘চাপ প্রয়োগ করা হচ্ছে’—এমন কারণ দেখিয়ে বৈঠকটি বাতিল করা হয়। যদিও রদ্রিগো দুতার্তে এর আগে চুরি হওয়া অর্থ ফেরত দেওয়া হবে বলে অঙ্গীকার করেছিলেন।

তবে ওই বৈঠক বাতিল হলেও বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন ফিলিপাইনের অর্থমন্ত্রী কার্লোস ডোমিনগুইজ। সে সময় তিনি অর্থ উদ্ধারে ফিলিপাইনের পক্ষ থেকে যতটুকু করা সম্ভব, তা করবেন বলে আশ্বস্ত করেন।

প্রসঙ্গত, এ বছরের বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকে ৮ কোটি ১০ লাখ ডলার সরিয়ে নেয় সাইবার অপরাধীরা। এই অর্থ ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের চারটি হিসাবের মাধ্যমে চলে যায় ফিলিপাইনের ক্যাসিনোতে। এই অর্থের মধ্যে এখন পর্যন্ত বাংলাদেশের হাতে এসেছে দেড় কোটি ডলার।

(দ্য রিপোর্ট/এনটি/এম/জেডটি/ডিসেম্বর ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর