thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ছবিতে অভিনেত্রী জয়ললিতা

২০১৬ ডিসেম্বর ০৬ ১৬:০০:১০
ছবিতে অভিনেত্রী জয়ললিতা

দ্য রিপোর্ট ডেস্ক : ৭৫ দিন লড়াই করে চলে গেলেন ভারতের তামিলনাড়ু রাজ্য সরকার মুখ্যমন্ত্রী জয়ললিতা। ৫ ডিসেম্বর রাত সাড়ে এগারোটায় চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

কড়া রাজনৈতিক জীবনে অনেকটাই ঢাকা পড়ে যায় তার অভিনয় জীবন। রাজনীতিতে আসার আগে রূপালি পর্দার অতি জনপ্রিয় অভিনেত্রী ছিলেন জয়ললিতা। ৬০-৭০ দশকে পর্দা দাপিয়ে বেড়িয়েছিলেন প্রতিভাবান এই অভিনেত্রী। ১৪০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন জয়ললিতা, যার মধ্যে ৬০টি তামিল ছায়াছবি রয়েছে।

অভিনয় জীবনে জয়ললিতার কয়েকটি ছবি এক নজরে দেখে নিন—

১৯৬১ সালে ইংরাজি নাটক এপিসেল দিয়ে অভিনয় জীবনের শুরু জয়ললিতার।

জয়ললিতার প্রথম তামিল ছবির নাম ভেন্নিরা আদাই। ১৯৬৫ সালে এই ছবিটি মুক্তি পেয়েছিল। ১৯৫১ সাল থেকে শুরু করে এটাই প্রথম ছবি যা শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য ছিল। নাবালিকা হওয়ায় নিজের ছবিই দেখতে পারেননি তখন তিনি।

একাধিক বক্স অফিস হিট ছায়াছবিতে অভিনয় করেছেন জয়ললিতা। তার মধ্যে অন্যতম আইরাথিল ওরুভান, কুডি ইরুন্থা কোভিল, গল্লাটা কল্যানাম, আদিমাই পেন, অলি ভিল্লাকু, দেইভা মগন।

জয়ললিতার মা সন্ধ্যা তার বাড়ির অমতে অভিনয় করতে গিয়েছিলেন। তিনি সফল হননি। ফলে মেয়ের উপর ছিল মায়ের ইচ্ছেপূরণের ভার। কিন্তু ছোটবেলায় কয়েকটি ছবিতে শিশু চরিত্রে অভিনয় করার পরই তিনি বুঝতে পারেন মায়ের রাস্তায় তিনি হাঁটবেন না। হয় আইনজীবী, না হয় আইএএস অফিসার হওয়ার ইচ্ছে ছিল জয়ললিতার। কিন্তু বাধ সেধেছিল মায়ের স্বপ্ন। পরিবারের আর্থিক দুরবস্থাও তাকে স্টুডিও পাড়ার ক্যারিয়ার বেছে নিতে বাধ্য করেছিল।

খুব অল্প বয়স থেকে পিয়ানো বাজাতে শিখেছিলেন জয়ললিতা। মোহিনীআট্টম, মণিপুরী ও কত্থকের তালিমও নিয়েছিলেন।

১৯৬০ সাল। মাত্র ১২ বছর বয়সে চেন্নাইতে জয়ললিতার নাচের স্টেজ পারফরম্যান্স দেখেন জনপ্রিয় তামিল অভিনেতা শিবাজি গণেশন। তখনই তিনি বলেছিলেন, ‘এই মেয়ে বড় হয়ে জনপ্রিয় তারকা হবে’। জয়াকে অভিনেত্রী বানানোর ইচ্ছাও প্রকাশ করেন শিবাজি গণেশন।

শিশু অভিনেত্রী হিসেবে অভিনয় শুরু জয়ললিতার। প্রথম ছবিতে মাত্র ১৬ বছর বয়সে ৩ হাজার টাকা পারিশ্রমিক নিয়েছিলেন তিনি।

১৯৬৫ সালে মুক্তি পায় জয়ললিতার ‘মানুসুলু মমথালু’। এক রাতের মধ্যে তারকা হয়ে যান তিনি। এর পরই তামিল সুপারস্টার এম জি রামাচন্দ্রনের বিপরীতে অভিনয়ের সুযোগ পান জয়ললিতা।

তামিল ছবি ‘আইরাথিল ওরুভান’ বক্স অফিসে তুমুল সাফল্য পায়। দু’জনের বয়সের ৩০ বছের পার্থক্য সত্বেও কেমিস্ট্রি ছিল দুর্দান্ত। ১৯৬৫-১৯৭৩ পর্যন্ত এই জুটি পর পর হিট দিয়েছে ইন্ডাস্ট্রিকে।

১৯৬৮ সালে ‘ইজ্জাত’-এ ধর্মেন্দ্রর বিপরীতে অভিনয় করেন জয়ললিতা। ছবিটি বক্স অফিস সাফল্য না পেলেও লতা মঙ্গেশকরের কণ্ঠে জয়ললিতার লিপে ‘জাগি বদন মে’ গানটি দারুণ জনপ্রিয় হয়েছিল। এটিই একমাত্র বলিউড ছবি যেখানে জয়ললিতা অভিনয় করেছিলেন।

১৯৮০ সালে সিনেমা জগত ছেড়ে দেন জয়ললিতা। ১৯৯১ সালে প্রথমবার মুখ্যমন্ত্রীর পদে শপথ নেন। অভিনয় জগতে তিনি যত জনপ্রিয় ছিলেন রাজনৈতিক জীবনে নিজের কাজ দিয়ে তার চেয়েও বেশি জনপ্রিয়তা কুড়িয়েছিলেন এই জননেত্রী।

(দ্য রিপোর্ট/এফএস/ডিসেম্বর ০৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর