thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

বিজয়ের নাট্য ও সাংস্কৃতিক উৎসব

২০১৬ ডিসেম্বর ০৭ ০৯:২২:০০
বিজয়ের নাট্য ও সাংস্কৃতিক উৎসব

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকার দনিয়া বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বুধবার (৭ ডিসেম্বর) শুরু হচ্ছে ৯ দিনব্যাপী 'বিজয়ের নাট্য ও সাংস্কৃতিক উৎসব'। দনিয়া সাংস্কৃতিক জোট আয়োজিত এই উৎসবের স্লোগান- 'আদি শৃঙ্খল সনাতন শাস্ত্র আচার মূল সর্বনাশের এরে ভাঙিব এবার'। এই উৎসব চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত।

উৎসবে পরিবেশন করা হবে মঞ্চনাটক, পথনাটক, সংগীত, আবৃত্তি, নৃত্য, চিত্রকলা। পাশাপাশি আয়োজন করা হচ্ছে দেশের স্বনামধন্য প্রকাশনী সংস্থা নিয়ে বইমেলা এবং বিভিন্ন অঞ্চলের সুস্বাদু পিঠা নিয়ে 'পিঠামেলা'।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। উদ্বোধন করবেন আইটিআই বিশ্ব সভাপতি রামেন্দু মজুমদার। বিশেষ অতিথি থাকবেন ঢাকা ৫ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবুর রহমান মোল্লা এমপি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ শাহাদাত হোসেন রানা।

শুভেচ্ছা বক্তব্য প্রদান করবেন দনিয়া সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ইকবাল হাফিজ। সভাপতিত্ব করবেন দনিয়া সাংস্কৃতিক জোটের সভাপতি মো. শাহনেওয়াজ।

উৎসবে দনিয়া সাংস্কৃতিক জোটের অন্তর্ভুক্ত ৩৭টি দলসহ দেশের স্বনামধন্য আরও বেশ কিছু দল তাদের প্রযোজনা পরিবেশন করবে। উৎসবে মঞ্চনাটক পরিবেশিত হবে আরণ্যক নাট্যদলের 'দি জুবলী হোটেল', থিয়েটার (বেইলি রোড) এর 'পায়ের আওয়াজ পাওয়া যায়', ঢাকা পদাতিকের 'হেফাজত', লোকনাট্য দল (সিদ্ধেশ্বরী) এর 'কঞ্জুস', প্রাচ্যনাটের 'কিনু কাহারের থেটার', মহাকাল নাট্য সম্প্রদায়ের 'শিবানী সুন্দরী', সুবচন নাট্য সংসদের 'মহাজনের নাও', বাঙলা নাট্যদলের 'প্রেম পরাণের কথা', চন্দ্রকলা থিয়েটারের 'তন্ত্র-মন্ত্র', শব্দ নাট্যচর্চা কেন্দ্রের 'তৃতীয় একজন' এবং খেয়ালী নাট্যগোষ্ঠীর 'মাধুরীর বিয়ে'। প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শুরু হবে মঞ্চ নাটকের প্রদর্শনী।

এছাড়াও পথনাটক পরিবেশন করবে গণছায়া সাংস্কৃতিক কেন্দ্র, দৃষ্টিপাত নাট্যদল, মৈত্রী থিয়েটার, ঢাকা মৌলিক নাট্যদল, নাট্যযোদ্ধা, সুষম নাট্য সম্প্রদায়,নাট্যদল, নাট্যভূমি। সংগীত পরিবেশন করবে বহ্নিশিখা, দনিয়া সবুজ কুঁড়ি, কচি-কাঁচার মেলা, সুরতাল সংগীত একাডেমি, সুরসাগর ললিতকলা একাডেমি,বিরহী শিল্পী গোষ্ঠী, আরোহী শিল্পী গোষ্ঠী, মিথিলা মিউজিক সেন্টার, লালন পড়শী একাডেমি, ঢাকা একতা সামাজিক সাংস্কৃতিক গোষ্ঠী।

আবৃত্তি পরিবেশন করবে চিত্রণ (আবৃত্তি চর্চা প্রচার ও প্রসার প্রতিষ্ঠান), সঞ্জনন আবৃত্তি চর্চা কেন্দ্র। প্রতিদিন মুক্তমঞ্চে বিকেল ৪টা থেকে চলবে পথনাটক, সংগীত, আবৃত্তি এবং নৃত্য এবং পিঠা মেলা। এছাড়া সারাদিন থাকছে বইমেলা।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/এনআই/ডিসেম্বর ০৭, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর