thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

যেকোনো এয়ারলাইন্সে হজে যাওয়া যাবে

২০১৬ ডিসেম্বর ০৮ ১৩:১২:০১
যেকোনো এয়ারলাইন্সে হজে যাওয়া যাবে

দ্য রিপোর্ট প্রতিবেদক : শুধুমাত্র বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সে হজে যাওয়ার বিষয়ে সরকারি সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে নিজেদের পছন্দমতো যেকোনো এয়ারলাইন্সে করে হজযাত্রীরা হজে যেতে পারবেন বলে জানিয়েছেন আবেদনকারীর আইনজীবীরা।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এই এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার মাহবুব শফিক।

এর আগে ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি হজ্ব এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সহ-সভাপতি আব্দুল কবির খান (জামাল), মহাসচিব শেখ আব্দুল্লাহ ও হজযাত্রী রেজাউল ইসলামের এক আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট সরকারি সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করেছিলেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল আন্তঃমন্ত্রণালয়ের এক সিদ্ধান্তে ৫০ শতাংশ হজযাত্রী বিমান বাংলাদেশে এবং বাকি ৫০ শতাংশ সৌদি এয়ারলাইন্সের বিমানে যাবেন বলে সিদ্ধান্ত হয়। এর বাইরে অন্য কোনো এয়ারলাইন্সে হজ যাত্রীরা যেতে পারবেন না বলে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সিদ্ধান্ত নেয়।

মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন হাবের দুই নেতা ও এক হজ যাত্রী। এ রিটের প্রেক্ষিতে ২০১৩ সালের ২৯ জুলাই বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদ সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ রুল জারি করেন এবং পছন্দমতো বিমানে হজে যাওয়ার অনুমতি দিয়ে অন্তর্বর্তীকালীন আদেশ দেন। রুলে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের মাধ্যমে হজ যাত্রী পরিবহনে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের নেওয়া সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছিলো আদালত।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সরকারের আবেদনের প্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার জজ বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী হাইকোর্টের অন্তর্বর্তীকালীন আদেশ স্থগিত করে দেন। পরে আবেনকারীরা আপিল বিভাগে আবেদন করলে ৩ মাসের মধ্যে হাইকোর্টে এ মামলার নিষ্পত্তি করতে আদেশ দেন আপিল বিভাগ। সে অনুযায়ী বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. হাবিবুল গণির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি সরকারি সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে রায় দেন। আজ বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) হাইকোর্টের সেই রায়ই বহাল রাখলেন আপিল বিভাগ।

(দ্য রিপোর্ট/কেআই/এমকে/এনআই/ডিসেম্বর ৮, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর