thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ঢাকার সঙ্গে লড়াইয়ে এগিয়ে রাজশাহী

২০১৬ ডিসেম্বর ০৮ ১৩:১৭:৩২
ঢাকার সঙ্গে লড়াইয়ে এগিয়ে রাজশাহী

দ্য রিপোর্ট ডেস্ক : অবশেষে সকল অপেক্ষার অবসান ঘটিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালের জন্য তৈরি দু’দল। দল দুটি হলো এবারের আসরে সবচেয়ে ধরাবাহিক ঢাকা ডায়নামাইটস এবং রাজশাহী কিংস।

সাকিব আল হাসানের ঢাকা পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে কোয়ালিফায়ার ১ ম্যাচ নিশ্চিত করে। তারা গ্রুপ পর্বে ১২ ম্যাচের মধ্যে ৮ ম্যাচে জয় দিয়ে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান দখল করেছিল। পরে কোয়ালিফায়ার ওই ম্যাচে তাদের প্রতিপক্ষ খুলনা টাইটান্সকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে ঢাকা।

আর ফাইনালের দ্বিতীয় দল হিসেবে জায়গা করে নিয়েছে ক্যারিবীয় ক্রিকেটার ড্যারেন স্যামির নেতৃত্বে রাজশাহী কিংস। তারা পয়েন্ট টেবিলের চতুর্থস্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করে। ১২ ম্যাচে সমান জয় ও সমান হারে তারা ১২ পয়েন্ট অর্জন করেছিল। চিটাগাংয়ের সমান পয়েন্ট হলেও রানরেটে পিছিয়ে ছিল তারা। তাদেরকে ফাইনালের টিকিট নিশ্চিত করতে এলিমিনেটর বাধা পার হয়ে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচের বাধাও পার কেরতে হয়েছে। আর তারা এ দুটি ম্যাচই বেশ সফলতার সঙ্গে পার করে ফাইনাল নিশ্চিত করেছে।

এবারের আসরে ঢাকা মাত্র চারটি ম্যাচে হেরেছে। যার মধ্যে রাজশাহীর সঙ্গে দুবারের দেখায় দুবারই পরাজিত হয়েছে তারা। আর দুবার হেরেছে খুলনা টাইটান্সের কাছে। আর আসরে রাজশাহীকে বেশ চড়াই-উৎরাই পার হয়ে আসতে হয়েছে। প্রথমদিকে বেশিরভাগ ম্যাচেই হার জুটে তাদের। তবে নিজেদের ষষ্ঠ ম্যাচ থেকে টানা চার জয় তুলে নিয়ে টুর্নামেন্টে নিজেদের আসন পাকা করে রাজশাহী।

এখন একটু দেখে নেওয়া যাক এবারের আসরে ঢাকা ও রাজশাহীর মুখোমুখি ম্যাচের পরিসংখ্যান। গ্রুপ পর্বে তারা দু’বার মুখোমুখি হয়েছিল। এই দুবারের দেখায় কিন্তু দুবারই জয় তুলে নিয়েছিল স্যামির রাজশাহী। আসরের সপ্তম ম্যাচে গত ১১ নভেম্বর তারা প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল। ওই ম্যাচে রাজশাহীর নিয়ন্ত্রিত বোলিংয়ে ঢাকা প্রথমে ব্যাট করে ১৩৮ রান করে। পরে ১৩৯ রানের জবাবে ব্যাট করতে নেমে ১১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় রাজশাহী। স্যামি হার না মানা ৪৪ রানের ইনিংস খেলে দলকে জয় পাইয়ে মাঠ ছাড়েন।

এরপর আসরের ২১তম ম্যাচে দ্বিতীয়বারের মতো মুখোমুখি হয় এ দুই ফাইনালিস্ট। এ ম্যাচেও ঢাকা প্রথমে ব্যাট করে। তবে প্রথম ম্যাচের তুলনায় এ ম্যাচে তারা ১৮৩ রানের চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দেয় রাজশাহীকে। এ ম্যাচে মুমিনুল হক ও সামিত প্যাটেলের ব্যাটিং নৈপুণ্যে রাজশাহী ১ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে। তাই মুখোমুখি দেখায় যে রাজশাহীই বেশি এগিয়ে রয়েছে তার আর বলার অপেক্ষা রাখে না।

দুই দলের একাদশের দিকে একটু লক্ষ্য করা যাক। সাকিবের দলটি অন্য দলের তুলনায় অধিক তারকাবহুল। সাকিবের নেতৃত্বে এ রয়েছেন কুমার সাঙ্গাকারা, সিকুজি প্রসন্ন, আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্রাভো, নাসির হোসেনের মত তারকা। অন্যদিকে রাজশাহীতে ড্যারেন স্যামির অধীনে রয়েছেন মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান, মুমিনুল হক, উমর আকমল, সামিত প্যাটেল ও মোহাম্মদ স্যামির মত তারকারা।

দুই দল শক্তির বিচারে অনেকটাই সমানে সমান বলা চলে। তাই এবারের আসরে যে কার ঘরে বিপিএলের শিরোপ উঠবে তা আসলে বলা মুশকিল। ফাইনাল ম্যাচটি আগামী ৯ ডিসেম্বর (শুক্রবার) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সন্ধ্যা সোয়া ছয়টায় শুরু হবে।

(দ্য রিপোর্ট/এনপিএস/এনআই/ডিসেম্বর ০৮, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর