thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ঘুমের মধ্যেই কাটে অধিকাংশ সময়!

২০১৬ ডিসেম্বর ১২ ১৬:৩০:৪১
ঘুমের মধ্যেই কাটে অধিকাংশ সময়!

দ্য রিপোর্ট ডেস্ক : রূপকথার সেই রাজকন্যার কথা মনে আছে নিশ্চয়ই? সেই যে এক দুষ্টু ডাইনির অভিশাপে ৫ বছর বয়স হতে না হতেই আঙুলে একটা চরকার কাঁটার খোঁচা খেয়ে তলিয়ে গিয়েছিল অথৈ ঘুমে! পেরিয়ে গিয়েছিল বছরের পর বছর, কিন্তু ঘুম আর ভাঙেনি!

গল্পটা রূপকথার হলেও বাস্তবে এর সন্ধান পাওয়া গেছে। যার বেশির ভাগ সময় কাটে ঘুমিয়েই। এ এক দুরারোগ্য স্নায়ুর অসুখ। চিকিৎসকদের ভাষায় দূরারোগ্য স্নায়ু রোগটির পোশাকি নাম ক্লেইন লেভিন সিনড্রোম বা কেএলএস। সহজ কথায় বলা হয় ‘স্লিপিং বিউটি সিনড্রোম’।

আর এমন রোগে ভুগছেন বেথ গুডিয়ার নামে এক ব্রিটিশ তরুণী। জানা যায়, দিনের প্রায় ৭৫ শতাংশ সময়ই ঘুমিয়ে কাটান বেথ! বছর পাঁচেক আগে হঠাৎই একদিন এই ব্রিটিশ তরুণীর ক্লেইন লেভিন সিনড্রোম ধরা পড়ে। তার পর থেকেই চলছে চিকিৎসা। তবে হাজার চেষ্টা করেও কিছুতেই জেগে থাকতে পারেন না বেথ!

বেথের মা জেনাইনা জানান, যে সময়টা জেগে থাকেন, সেই সময়ে আর পাঁচজনের মতোই সাধারণ জীবনযাপন করেন বেথ। কিন্তু এভাবে দিনে-রাতের তফাত ঘুমের মধ্যে দিয়ে মুছে যাওয়ায় ইতোমধ্যেই তার লাইস্টাইল অন্যদের চেয়ে আলাদা হয়ে গিয়েছে। ফলে এখন পর্যন্ত খুব সামান্য হলেও বহির্বিশ্বের সঙ্গে বাড়ছে বেথের দূরত্ব।

বেথের মা আরও জানিয়েছেন, বেথ যখন ঘুম থেকে ওঠে, তখন কে বলবে তার এমন কঠিন অসুখ রয়েছে। তখন ও একদম স্বাভাবিক। কিন্তু কখন যে ফের ঘুমিয়ে পড়বে, তা বলা কারও পক্ষে সম্ভব নয়। এমনকী বেথ নিজেও জানেন না। সূত্র : ডেইলি মেইল।

(দ্য রিপোর্ট/এফএস/এস/ডিসেম্বর ১২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর