thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

নদী দূষণরোধে উচ্চ পর্যায়ের কমিটি

২০১৬ ডিসেম্বর ১৫ ২০:১৩:১২
নদী দূষণরোধে উচ্চ পর্যায়ের কমিটি

দ্য রিপোর্ট প্রতিবেদক : চট্টগ্রামের কর্ণফুলী নদীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণরোধে এবং নাব্য বৃদ্ধিতে মহাপরিকল্পনা তৈরির জন্য একটি উচ্চ উপর্যায়ের কমিটি গঠন করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী এ কমিটির চেয়ারম্যান। এ ছাড়া নৌপরিবহন মন্ত্রী এবং পানি সম্পদমন্ত্রীকে কমিটির কো-চেয়ারম্যান করা হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) এ তথ্য জানানো হয়েছে।

কমিটিতে নৌবাহিনী প্রধান, ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব বা সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ, গৃহায়ণ ও গণপূর্ত, স্থানীয় সরকার বিভাগ, পরিবেশ ও বন এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব সদস্য হিসেবে রয়েছে।

এ ছাড়া সদস্যদের মধ্যে আরও রয়েছেন- ঢাকা ও চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক-৩, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান এবং ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের জেলা প্রশাসক, সিভিল সোসাইটির দু’জন প্রতিনিধি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন)।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। কমিটি প্রয়োজনে আরও সদস্য অন্তর্ভুক্ত (কো-অপ্ট) করতে পারবে।

কমিটি চট্টগ্রাম কর্ণফুলী নদীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণরোধ এবং নাব্য বৃদ্ধির জন্য একটি মাস্টার প্ল্যান তৈরি করবে। এ ছাড়া প্রতিমাসে কমপক্ষে একটি সভা করে আগামী তিন মাসের মধ্যে খসড়া মাস্টার প্ল্যান সরকারের কাছে দাখিল করবে।

মাস্টার প্ল্যান তৈরির জন্য প্রয়োজনে কারিগরি কমিটি গঠন করতে পারবে কমিটি। প্রধানমন্ত্রীর কার্যালয় বিষয়টি সার্বক্ষণিক মনিটরিং ও সমন্বয়ের জন্য সাচিবিক দায়িত্ব পালন করবে।

(দ্য রিপোর্ট/আরএমএম/জেডটি/ডিসেম্বর ১৫, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর