thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

চারদিন পর ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

২০১৪ ফেব্রুয়ারি ১৯ ১৫:১৩:০৯
চারদিন পর ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক : একটানা চার দিনের দর পতন শেষে বুধবার ঘুরে দাঁড়িয়েছে দেশের উভয় পুঁজিবাজার। মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। ব্যাংকিং খাত এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানিগুলোর শেয়ার বাড়ার কারণে সূচক ঊর্ধ্বমুখী হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৪৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪৩টির, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৮২ কোটি ৬৬ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৩ পয়েন্টে।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৩৪ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৩৪৮ কোটি ৮৩ লাখ ৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বুধবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৩ কোটি ৮৩ লাখ ৩১ হাজার টাকা।

দিনশেষে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। দিনভর এ কোম্পানির ৭ কোটি ৮৫ লাখ ৬১০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ২০ কোটি ৩০ লাখ ৯১ হাজার ১০০ টাকা।

বুধবার ব্যাংকিং খাত এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানিগুলোর শেয়ার তুলনামূলক বেশি লেনদেন হয়েছে। এ দুই খাতের কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন বেশি হওয়ায় কারণে সূচক তুলনামূলক বেশি বাড়লেও টাকার পরিমাণে লেনদেন সে হারে বাড়েনি বলে জানিয়েছেন পিএফআই সিকিউরিটিজের ব্যবস্থাপক মেহেদী হাসান।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ১২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৩৩২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭০টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৭ কোটি ২৩ লাখ টাকা।

মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছিল ৩২ কোটি ২৩ লাখ টাকা। অর্থাৎ বুধবার সিএসইতে লেনদেন বেড়েছে ৫ কোটি টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/সা/ফেব্রুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর