thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

অফিসে কাজের ফাঁকেই হবে ব্যায়াম

২০১৭ জানুয়ারি ০৫ ১৫:৫২:৩৭
অফিসে কাজের ফাঁকেই হবে ব্যায়াম

দ্য রিপোর্ট ডেস্ক : অফিসে একটানা বসে কাজ করতে করতে বেড়ে যাচ্ছে ওজন? প্রতিদিন আট থেকে নয় ঘণ্টা এক জায়গায় বসে থাকলে শরীর চালনা হয় না। ফলে ক্যালোরিও পোড়ে না পর্যাপ্ত পরিমাণ। আর তার ফলেই বেড়ে যায় ওজন।

এই সমস্যা বোধ হয় প্রায় ১০ জনের মধ্যে আটজন অফিস কর্মীরই। কিন্তু উপায় আছে অফিসে থেকেও শরীর থেকে অতিরিক্ত ফ্যাট ঝরিয়ে ফেলার। এর জন্য আপনাকে আলাদা করে সময় বের করতে হবে না। কাজ করতে করতে অনায়েসেই এই সহজ কয়েকটি পথ অনুসরণ করতে পারেন আপনি।

১. কাজের মাঝে বিরতি নিন। অনেকক্ষণ এক নাগাড়ে কাজ করার মাঝে এক দু’বার নিজের চেয়ার থেকে উঠুন। কফি খান। রিল্যাক্স করুন। তাতে আপনার শরীরের চালনা হবে।

২. পানি খান বেশি করে। অনেকক্ষণ এক জায়গায় বসে থাকলে শুধু চর্বি বাড়ে তা নয় হজমেরও গণ্ডগোল হয়। তাই বেশি করে পানি খান। এতে আপনার হজমের সমস্যাও দূর হবে আবার ক্যালেরি পুড়তেও সাহয্য করবে। পটাসিয়াম সমৃদ্ধ খাদ্য বেশি করে খান। এতে ক্যালোরি পোড়ার পরিমাণ বাড়ে। নারকেলের পানিতে পটাসিয়ামের পরিমাণ বেশি থাকে।

৩. অবসরের খাবারের দিকে নজর রাখুন। বেশি ক্যালোরি যুক্ত খাবার খাওয়া কখনওই উচিত নয়। বিশেষত যে সব খাবারে সুগার বেশি সেসব খাবারও বাদ দিন আপনার তালিকা থেকে। চকোলেট জাতীয় খাবার বা আইসক্রিম খাবেন না।

৪. চেয়ারে বসেই কিছু অল্প ব্যায়াম করুন। এতে আপনার শরীরে প্রতিদিন একশ’রও বেশি ক্যালোরি পুড়তে পারে। চেয়ারে বসেই আপনার পা মাটিতে ঠেকিয়ে রাখুন। এবার আপনার শরীরের উর্দ্ধভাগকে একবার একদিকে যতটা সম্ভব ঘোরানোর চেষ্টা করুন। আবার বিপরীত দিকেও একই ভাবে ঘোরান আপনার শরীর। দিনে অন্তত দশবার করে এই ব্যায়াম করুন চেয়ারে বসে।

৫. পা মেঝে থেকে অল্প উপরে তুলে রাখুন। এবার দুই পায়ের পাতাকে উপর দিকে করে নিজের শরীরের দিকে টেনে রাখুন দশ সেকেন্ড। এবার ছেড়ে দিয়ে ঠিক উল্টো দিকে অর্থাৎ শরীরের বাইরের দিকে ঠেলে দিন পায়ের পাতাকে। এইভাবে ১০ সেকেন্ড রাখুন। এই ব্যায়ামে আপনার ক্যালোরিও ঝড়বে আবার পায়ের ব্যথাও কম হবে।

(দ্য রিপোর্ট/এফএস/জানুয়ারি ০৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর