thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

নাট্যপার্বণে সম্মাননা পেলেন শুভাশিস সিনহা

২০১৭ জানুয়ারি ০৭ ১৪:৫০:১০
নাট্যপার্বণে সম্মাননা পেলেন শুভাশিস সিনহা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘রোদ্রস্নাত দিনে হোক নব সূর্যের নির্মাণ’- স্লোগানে জাহাঙ্গীরনগর থিয়েটারের আয়োজনে ছয় দিনব্যাপী নাট্যপার্বণের সমাপনী সন্ধ্যা ছিল শুক্রবার।

ছুটির সন্ধ্যায় মুক্ত মঞ্চে মঞ্চস্থ হয় মণিপুরি থিয়েটারের নাটক ‘ইঙাল আঁধার পালা’। গ্যালারি ছিল দর্শক পূর্ণ। তিন হাজারেরও বেশি দর্শক একসঙ্গে উপভোগ করেন নাটকটি।

বাংলাদেশের আর কোন মঞ্চে নাটকের জন্য একসঙ্গে এতো দর্শকের সমাগম ঘটে না। এ দৃশ্য শুধু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্ত মঞ্চেই দেখা যায়। নাটকের নির্দেশক শুভাশিস সিনহা এ বিশ্ববিদ্যালয়েরই প্রাক্তন ছাত্র। প্রায় ৮ বছর পর নিজের ক্যাম্পাসে এসেছেন শুভাশিস। তারই লেখা- নির্দেশিত নাটক নিয়ে।

কবি, নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহা বলেন, ‘এই প্রদর্শনীটি অনেক কারণে আমার কাছে বিশেষ হয়ে থাকবে। নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে এ বিশ্ববিদ্যালয়ে পড়েছি। তার পর গ্রামে ফিরে নাট্যচর্চা করছি। আমাদের দল মণিপুরি থিয়েটার ২০ বছর পূর্তি উদযাপন করছে। এই ২০ বছরে প্রথমবার নিজের ক্যাম্পাসে নাটকের প্রদর্শনী করেছি। এত দর্শকের সামনে প্রচণ্ড শীতের মধ্যে শো করাটা ছিল চ্যালেঞ্জিং। কিন্তু শিল্পীরা সেই চ্যালেঞ্জটা সফলভাবেই জয়ী হয়েছেন।’

নাটকের প্রদর্শনীর আগে জাহাঙ্গীরনগর থিয়েটার সম্মাননা প্রদান করে শুভাশিস সিনহাকে। নিজ ক্যাম্পাসে সম্মাননা পাওয়ার অনুভূঁতি জানিয়ে শুভাশিস সিনহা বলেন, ‘প্রায় আট বছর আগে এই বিশ্ববিদ্যালয় থেকে নাটক বিষয়ে পড়েছি। এবার নিজের ক্যাম্পাসের একটি নাট্যদল আমাকে সম্মাননা প্রদান করলো। এটা আমার জীবনের গুরুত্বপূর্ণ ঘটনা। আমার শিক্ষক সেলিম আল দীনের নামে মুক্ত মঞ্চে আমাদের নাটকের মঞ্চায়ন এবং সম্মাননাপ্রাপ্তি ভীষণ আনন্দের।’

নাটকের অন্যতম অভিনয়শিল্পী জ্যোতি সিনহা এবং স্মৃতি সিনহা এ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী। তাদের কাছেও প্রদর্শনীটি ছিল অন্যরকম আবেগের।

বছরের প্রথম দিন (রবিবার) শুরু হয়েছিল নাট্যপার্বণ-২০১৭। সমন্বয় থিয়েটারের প্রযোজনায় নাট্যপার্বণের প্রথম সন্ধ্যায় মঞ্চস্থ হয় নাটক ‘সোনার মেডেল’।

পরদিন মঞ্চস্থ হয় জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় ‘ম্যাসাকার’, অন্বেষা থিয়েটারের প্রযোজনায় ‘ভানু সুন্দরী’, তীরন্দাজ রেপার্টরীর প্রযোজনায় ‘কণ্ঠনালীতে সূর্য’, জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় ‘বাজাও পাঞ্চজন্যা' এবং মনিপুরী থিয়েটারের প্রযোজনায় ‘ইঙাল আঁধার পালা’।

(দ্য রিপোর্ট/পিএস/এফএস/জানুয়ারি ০৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর