thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

দাঁত ঝকঝকে থাকবে ৩ খাবারে

২০১৭ জানুয়ারি ০৭ ১৫:৩২:০১
দাঁত ঝকঝকে থাকবে ৩ খাবারে

দ্য রিপোর্ট ডেস্ক : মুক্তোর মতো ঝকঝকে সাদা দাঁত, আর মিষ্টি হাসিতে বলে দেওয়া যায় অনেক কথা। কিন্তু অনেক সময় কালো বা হলদে দাঁতের কারণে হাসতে গিয়ে পড়তে হয় দ্বিধা-লজ্জায়।

সাধারণত ধূমপান, অতিরিক্ত চা-কফি, ব্যক্তিগত পরিচ্ছন্নতার অভাব প্রভৃতি কারণে দাঁতের রং নষ্ট হয়। দাঁতের স্বাভাবিক রং ফেরাতে অনেকেই চিকিৎসকের কাছে যান।

কিন্তু এর চেয়ে খাবার খেয়েই তিনটি উপায়ে সুন্দর ঝকঝকে দাঁত পাওয়া যায়। যে তিন খাবারে দাঁত ঝকঝকে হবে—

স্ট্রবেরি

এখন প্রায় সর্বত্র এই ফল পাওয়া যায়। দামেও খুব একটা বেশি নয়। স্ট্রবেরি দাঁত ঝকঝকে রাখতে বেশ কার্যকর। স্ট্রবেরিতে আছে ম্যালিক অ্যাসিড নামের একটি উপাদান যা দাঁতের উপর জমে থাকা হলুদ আস্তরণ দূর করতে সাহায্য করে। তৈলাক্ত এবং অতিরিক্ত মশলাদার খাবার খেলে তা দাঁতের উপর একটি স্তর সৃষ্টি করে যা রং হলদে করে ফেলে। এই স্তর দূর করতে কার্যকর স্ট্রবেরি।

গাজর

গাজরে রয়েছে প্রচুর পানি যা দাঁত সাদা করতে এর কার্যকারীতা বাড়িয়ে তুলেছে। মুখের লালা প্রস্তুতে সাহায্য করে গাজর। তাই খাবার খাওয়ার পর যে স্তরটি দাঁতের উপর জমে থাকে তা পরিষ্কার হয় সহজে। তাছাড়া দাঁতের ক্ষয় রোধ করে মজবুত করতেও উপকারী গাজর।

দই

দাঁত বাঁচাতে সাহায্য করে দই। দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে দাঁতের রং হলদেটে হয়ে যেতে পারে। দইয়ের ক্যালসিয়াম এবং প্রোবায়োটিকস দাঁতের এনামেলের জন্য উপকারী। তাই নিয়মিত দই খেলে দাঁত সাদা ও ঝকঝকে থাকবে।

(দ্য রিপোর্ট/এফএস/জানুয়ারি ০৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর