thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

‘দোতারার তারে তারে’

২০১৭ জানুয়ারি ০৯ ০৯:০৫:৫৮
‘দোতারার তারে তারে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : গ্রাম-বাংলার যন্ত্রসঙ্গীতে উল্লেখযোগ্য অংশজুড়ে রয়েছে দোতারা। রাজধানীর সেগুনবাগিচার সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে ‘দোতারার তারে তারে’ শিরোনামে সম্প্রতি দোতারা বাদনের চমৎকার একটি আয়োজন অনুষ্ঠিত হয়েছে। স্বরূপ দোতারা সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠীর এ আয়োজনের সহযোগিতা করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

এ আয়োজনে দোতারা শোনান ঢাকা ও পার্শ্ববর্তী বিভিন্ন অঞ্চলের দোতারা শিল্পীরা। শুরুতেই ছিল স্বরূপ দোতারা সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় জাতীয় সঙ্গীত। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম ও সংস্কৃতি সচিব আক্তারী মমতাজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক মোহাম্মদ নাছির উদ্দিন। স্বাগত বক্তব্য দেন স্বরূপ দোতারা সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠীর সভাপতি নির্মল কুমার দাস।

আলোচনা পর্বের পর দোতারায় ‘গ্রামছাড়া ওই রাঙামাটির পথ’ গানটির সুর, লোকসঙ্গীতের বিভিন্ন সুর ও সেমি ক্ল্যাসিক্যাল সুর তোলেন শিল্পী নির্মল কুমার দাস, নাসির উদ্দিন, নিজাম শিকদার, আশুতোষ শীল, রতন কুমার রায়, শেখ জালাল, অনুপম বিশ্বাস, মোকাদ্দেস আলী, সোলেমান, অরূপ কুমার শীল, আব্দুর রউফ, হবি মিয়া, হাবিবুর রহমান, দেলোয়ার হোসেন, তানভীর আহমেদ সামদানী, দিলীপ কুমার শীল, সুমন শীল, রণজিৎ কুমার বৈরাগী। তবলায় সহযোগিতা করবেন স্বপন কুমার নাগ, একরাম হোসেন, পল্লব স্যানাল, চন্দন দত্ত ও লিটন দাস।

(দ্য রিপোর্ট/পিএস/এম/জানুয়ারি ৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর