thereport24.com
ঢাকা, বুধবার, ১৮ জানুয়ারি ২০১৭, ৫ মাঘ ১৪২৩,  ১৯ রবিউস সানি ১৪৩৮

ট্রাম্পের সিদ্ধান্তের বাস্তবায়নে ইসরায়েলের স্বীকৃতি ফিরিয়ে নেবে ফিলিস্তিন

২০১৭ জানুয়ারি ১১ ১১:৪৫:৩৬
ট্রাম্পের সিদ্ধান্তের বাস্তবায়নে ইসরায়েলের স্বীকৃতি ফিরিয়ে নেবে ফিলিস্তিন

দ্য রিপোর্ট ডেস্ক : ফিলিস্তিন কর্তৃপক্ষ জানিয়েছে, ট্রাম্পের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী যদি মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়া হয়, তবে ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে দেওয়া স্বীকৃতি তারা ফিরিয়ে নিতে পারে।

ট্রাম্পের মুখপাত্র কেলিঅ্যান কনওয়েও এক মার্কিন রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘দূতাবাস সরানোটা ট্রাম্প প্রশাসনে বিশেষ প্রাধান্য পাবে।’

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের জ্যেষ্ঠ উপদেষ্টা মোহাম্মদ শাতায়েহ বলেছেন, ‘মার্কিন দূতাবাস স্থানান্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য এক চপেটাঘাত, আর তার মানে হলো দুই রাষ্ট্র সমাধান প্রক্রিয়ার সমাপ্তি।’

রামাল্লায় ফিলিস্তিনি প্রেসিডেন্টের দফতরে শাতায়েহ বলেন, আমার ধারণা, ফিলিস্তিনি, মুসলিম ও খ্রিস্টানদের জন্য জেরুজালেমের গুরুত্ব অনুধাবন করতে পারেন ট্রাম্প।

ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনি নেতারা তাদের প্রতিবাদের ভাষা হিসেবে এই শুক্রবার বিশ্বব্যাপী সকল মসজিদে বিশেষ দোয়ার আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে রবিবার সকল গির্জায় ঘণ্টা বাজানোর আহ্বান জানিয়েছেন।

এতোদিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ তাদের দূতাবাস তেলআবিবেই রেখেছেন। শান্তি প্রক্রিয়া এগিয়ে নেওয়ার জন্যই তা করা হয়। তবে এবার ট্রাম্প প্রশাসন দূতাবাস সরানোর ঘোষণা দেওয়ার পর পুরো শান্তি প্রক্রিয়াই ভেস্তে যেতে চলেছে বলে মনে করা হচ্ছে।

শাতায়েহ জানিয়েছেন, ক্ষমতা গ্রহণের পর দেওয়া ভাষণেই ট্রাম্প দূতাবাস স্থানান্তরের ঘোষণা দিতে পারেন বলে এক কূটনৈতিক সূত্রে তিনি জেনেছেন। এর বিপরীতে পাল্টা জবাব দেওয়ার কথা ভাবছে বিভিন্ন ফিলিস্তিনি গ্রুপের জোট প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন (পিএলও)।

তিনি বলেন, ‘পাল্টা জবাব হিসেবে ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে দেওয়া স্বীকৃতি ফিরিয়ে নিতে পারে পিএলও। পারস্পরিক স্বীকৃতির অংশ হিসেবেই পিএলও ইসরায়েলকে স্বীকৃতি দিয়েছিল। আর এখন তার বৈধতা থাকছে না।’ ১৯৯৩ সালে অসলো চুক্তি অনুযায়ী পিএলও ইসরায়েলকে স্বীকৃতি দেয়।

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/জানুয়ারি ১১, ২০১৭)


পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে