thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

সেলিম আল দীন স্মরণে নানা আয়োজন

২০১৭ জানুয়ারি ১২ ১৯:০৩:৩৬
সেলিম আল দীন স্মরণে নানা আয়োজন

পাভেল রহমান, দ্য রিপোর্ট : নাট্যাচার্য সেলিম আল দীনের প্রয়াণ দিবস ১৪ জানুয়ারি। ২০০৮ সালের এদিনে না ফেরার দেশে চলে যান বরেণ্য এই নাট্যকার। দিনটিকে স্মরণ করে বাংলাদেশ গ্রাম থিয়েটার ও ঢাকা থিয়েটার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, নাট্যসংগঠন স্বপ্নদল অনুষ্ঠান সাজিয়েছে। সেলিম আল দীনেরই সৃষ্টিকর্ম নিয়ে চার দিনব্যাপি অনুষ্ঠানের খবর নিয়ে তৈরি হয়েছে এ প্রতিবেদন।

গ্রাম থিয়েটার ও ঢাকা থিয়েটারের যৌথ আয়োজন

নাট্যাচার্য সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে বাংলাদেশ গ্রাম থিয়েটার ও ঢাকা থিয়েটারের চার দিনব্যাপি অনুষ্ঠান শুরু হবে ১৪ জানুয়ারি। এদিন সকাল সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধা জানানো হবে। বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে সেমিনার। বিষয় : উত্তর-উপনিবেশবাদ, রাজনীতি এবং প্রজন্মান্তরে নাট্যচর্চা : এক ‘ধবল রক্তিমাভ নাট্যকথামালা’র বহু-অক্ষীয় পাঠ। প্রবন্ধ উপস্থাপন করবেন- অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ। সভাপতিত্ব করবেন- নাসির উদ্দিন ইউসুফ। এটি অনুষ্ঠিত হবে নাট্যশালার সেমিনার কক্ষে(৭ম তলা)।

১৫ জানুয়ারি (রবিবার) সন্ধ্যা ৬টায় ‘সেলিম আল দীন স্মরণ উৎসব ২০১৭’ উদ্বোধন করবেন- বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। এদিন সন্ধ্যা সাড়ে ৬টায় পরীক্ষণ থিয়েটার হলে বগুড়া থিয়েটার মঞ্চস্থ করবে নাটক ‘বাসন’। সেলিম আল দীন রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন ফারুক হোসেন।

১৬ জানুয়ারি (সোমবার) সন্ধ্যা সাড়ে ৬টায় পরীক্ষণ থিয়েটার হলে ভোলা থিয়েটার মঞ্চস্থ করবে নাটক ‘গ্রন্থিকগণ কহে’। সেলিম আল দীন রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন অনিক কুমার সাহা। পাণ্ডুলিপি সম্পাদনা করেছেন- রেজা মোহাম্মদ আরিফ।

১৭ জানুয়ারি (মঙ্গলবার) পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ৬টায় ফরিদপুরের সঙ থিয়েটার মঞ্চস্থ করবে নাটক ‘শকুন্তলা’। সেলিম আল দীন রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন প্রসেনজিৎ পাল।

চার দিনব্যাপি এই অনুষ্ঠান আয়োজন করছে বাংলাদেশ গ্রাম থিয়েটার ও ঢাকা থিয়েটার। আয়োজন সহযোগিতায় রয়েছে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

জাবি নাটক নাট্যতত্ত্ব বিভাগের আয়োজন

নাট্যাচার্য সেলিম আল দীনের সমাধিতে সকাল ১০টায় শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের দিনব্যাপি আয়োজন শুরু হবে। এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবন থেকে কবরস্থান পর্যন্ত স্মরণ যাত্রা এবং সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। স্মরণযাত্রা উদ্বোধন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

পুরাতন কলাভবনের মৃৎমঞ্চে সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে সর্দার বাড়ির খেলা (লাঠি খেলা)। পরিবেশন করবে মানিকগঞ্জের গোলাইডাঙ্গার আব্দুল হামিদের দল, হাকিম আলী গায়েন থিয়েটার। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে সেমিনার কক্ষে বেলা সাড়ে ১২টা থেকে ১টা ৩০মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে মুক্ত আলোচনা। বিষয় : নাটকের ভাষার সংক্রান্তি এবং সেলিম আল দীন। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন শুভাশিস সিনহা।

পুরাতন কলাভবনের মৃৎমঞ্চে বেলা আড়াটা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘অ্যাক্রোবেটিক প্রদর্শনী’। পরিবেশন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দল। সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে (ল্যাব-৩) মঞ্চস্থ হবে নাটক ‘নিও রোমিও জুলিয়েট’। নবনাটলিপি ও নির্দেশনা দিয়েছেন- ইউসুফ হাসান অর্ক। এটি পরিবেশন করবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪র্থ পর্বের শিক্ষার্থীগণ।

স্বপ্নদলের সেলিম আল দীন স্মরণোৎসব

নিজেদের দুটি প্রযোজনা নিয়ে আগামী ১৪ ও ১৫ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় স্বপ্নদল আয়োজন করেছে ‘সেলিম আল দীন স্মরণোৎসব-২০১৭’। উৎসবটি উৎসর্গ করা হচ্ছে নাট্যাচার্যের সহধর্মিণী সদ্যপ্রয়াত বেগমজাদী মেহেরুন্নেসা পারুলের স্মৃতির প্রতি।

উৎসবের প্রথম দিন ১৪ জানুয়ারি (শনিবার) সকাল ৮টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাত্রা এবং ক্যাম্পাসস্থ পুরাতন কলাভবন থেকে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ। সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়িত হবে হবে সেলিম আল দীন রচিত নাটক ‘হরগজ’।

উৎসবের দ্বিতীয় দিন ১৫ জানুয়ারি (রবিবার) সন্ধ্যা সাড়ে ৬টায় স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়িত হবে স্বপ্নদলের সাম্প্রতিকতম প্রযোজনা অপূর্ব কুমার কুণ্ডু রচিত মনোড্রামা ‘হেলেন কেলার’।

(দ্য রিপোর্ট/পিএস/এপি/জানুয়ারি ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর