thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

হবিগঞ্জের পাহাড় ও টিলা সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ

২০১৭ জানুয়ারি ১২ ২০:২০:৫৪
হবিগঞ্জের পাহাড় ও টিলা সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : হবিগঞ্জের সকল পাহাড় ও টিলা সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ওই জেলার জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে (এসপি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বিষয়টি নিয়মিত তদারকি করার জন্য ওই দুই কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া একই জেলার নবীগঞ্জ উপজেলার দিনারপুরে পাহাড় ও টিলা কাটা অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (১২ জানুয়ারি) এক রায়ে এ নির্দেশ দেন। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক রিট আবেদনে এ রায় দেন হাইকোর্ট। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। পরে তিনি রায়ের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

রায়ের পর রিটের পক্ষের আাইনজীবী মনজিল মোরসেদ বলেন, দিনারপুরে পাহাড় ও টিলা কাটা রোধে প্রশাসনের নিষ্ক্রিয়তা অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এছাড়া হবিগঞ্জ জেলার ডিসি ও এসপিকে গোটা জেলায় পাহাড় ও টিলা সংরক্ষণে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

‘পাহাড় কাটা থামছে না’ শিরোনামে ২০১৫ সালের ২২ আগস্ট দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, ‘কিছুতেই বন্ধ হচ্ছে না পাহাড় কাটা। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি হিসেবে খ্যাত হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দিনারপুরে অবাধে পাহাড় ও টিলা কেটে উজাড় করা হচ্ছে। কিছুদিন বন্ধ থাকার পর প্রায় দুই মাস ধরে ওই পরগনার সবচেয়ে উঁচু পাহাড় মিরের টিলা কেটে উজাড় করছে প্রভাবশালী মহল।

ওই রিপোর্ট যুক্ত করে এইচআরপিবির পক্ষে এই রিটটি দায়ের করা হয়। রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ২০১৫ সালের ১৪ ডিসেম্বর এক আদেশে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দিনারপুরে অবাধে পাহাড় ও টিলা কাটার ওপর স্থিতাবস্থা জারি করেন। একইসঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়। আদালত অন্তর্বর্তীকালীন এ নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। সেই রুল যথাযথ ঘোষণা করে আজ এই রায় দেন আদালত।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/জানুয়ারি ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর