thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

বঙ্গোপসাগরে কয়লাবোঝাই কার্গো জাহাজ ডুবি

আমদানিকারককে বন্দর কর্তৃপক্ষের চিঠি

২০১৭ জানুয়ারি ১৪ ১৬:২৭:৫২
আমদানিকারককে বন্দর কর্তৃপক্ষের চিঠি

বাগেরহাট প্রতিনিধি : মংলা বন্দর চ্যানেলের বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়া এলাকায় এক হাজার মেট্রিকটন কয়লা নিয়ে ডুবে যাওয়া এমভি আইজগাঁতি নামে কার্গো জাহাজটি (কোস্টার) দ্রুত উদ্ধার করতে কয়লা আমদানিকারক প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স নওয়াপাড়া ট্রেডার্সকে শনিবার দুপুরে এ চিঠি দেওয়া হয় বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। আমদানিকারক প্রতিষ্ঠান জাহাজটি (কোস্টার) উদ্ধার করতে চট্টগ্রামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করছে বলেও বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

বন্দর কর্তৃপক্ষ আরও জানিয়েছে, তারা জাহাজটির অবস্থান সনাক্ত করেছে। ফলে মংলা বন্দরে পণ্যবাহী জাহাজ চলাচলে কোনো ধরনের ঝুঁকি নেই।

মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার মো. ওয়ালিউল্লাহ দ্য রিপোর্টকে জানান, শুক্রবার সকাল আটটা নাগাদ বন্দর চ্যানেলের বাইরে বঙ্গোপসাগরের হিরণপয়েন্টের ২৫ কিলোমিটার দূরে কয়লাবোঝাই এমভি আইজগাঁতি কোস্টারটি (কার্গো জাহাজ) ডুবে যায়। এটি বর্তমানে ফেয়ারওয়ের ১০ নাম্বার বয়ার ৮৪০ মিটার দূরে পশ্চিমপাশে রয়েছে। চ্যানেলের বাইরে হওয়ায় পণ্যবাহী জাহাজ বন্দরে আসা-যাওয়ায় কোন বাঁধা সৃষ্টি হচ্ছে না। গত ২৪ ঘণ্টায় অন্তত ১৫টি দেশি-বিদেশি জাহাজ বন্দরে নোঙর করেছে।

তিনি আরও জানান, চ্যানেলটি ঠিক রাখতে দ্রুত ডুবে যাওয়া কোস্টারটি উদ্ধার করতে কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স নওয়াপাড়া ট্রেডার্সকে চিঠি দেওয়া হয়েছে। তারা ডুবে যাওয়া এমভি আইজগাঁতি নামে কোস্টারটি তুলতে চট্টগ্রামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করছে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম জানান, কয়লাবোঝাই কোস্টারটি সুন্দরবন থেকে অনেক দূরে বঙ্গোপসাগরে ডুবেছে। এতে বনের ওপর তেমন কোনো ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই।

খুলনা বিশ্বদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগের অধ্যাপক দিলীপ কুমার দত্ত বলেন, ‘যে অংশে কয়লা বোঝাই কোস্টারটি ডুবেছে তা সুন্দরবনের বেশ বাইরে। তবে যেহেতু জোয়ার ভাটা রয়েছে তাতে কয়লা জোয়ারের সঙ্গে সুন্দরবনের নদীখালে আসতে পারে।’

এছাড়া বিভিন্ন সময়ে মংলা বন্দরে ভেড়া তেলবাহী ট্যাংকার, কয়লাবাহি কোস্টার সুন্দরবনের নদীখালে ডোবার ঘটনা ঘটেছে তাই আমদানিকারকদের এসব পরিবেশ দূষণকারি ভারি যানবাহন ব্যবহারে আরও সতর্ক হওয়া দরকার।

প্রসঙ্গত, যশোরের নওয়াপাড়া এলাকার নওয়াপাড়া ট্রেডার্স দক্ষিণ আফ্রিকা থেকে ৪৮ হাজার মেট্রিকটন কয়লা আমদানি করে। এমভি লেডিমেরি নামের একটি জাহাজ ওই কয়লা নিয়ে মংলা উপকূলে পৌঁছে সাগরে নোঙর করে আছে। সেখান থেকে ছোট জাহাজে করে কয়লা নেওয়া হচ্ছিল যশোরে।

শুক্রবার সকাল আটটার দিকে জাহাজ থেকে কয়লা নিয়ে এমভি আইজগাঁতি নওয়াপাড়ার উদ্দেশ্যে রওনা হয়। কিন্তু সাত নম্বর ফেয়ারওয়ে বয়া এলাকায় ডুবোচরে ধাক্কা খেয়ে নৌযানটির তলা ফেটে যায়। পরে ধীরে ধীরে পানি উঠে কোস্টারটি তলিয়ে যায়।

একই সময়ে ফ্লাইঅ্যাশ নিয়ে ওই পথ দিয়ে যাচ্ছিল বসুন্ধরা-৩৭ নামের আরেকটি কোস্টার। তারা ডুবতে থাকা এমভি আইজগাঁতির ১২ জন নাবিক ও চারজন নিরাপত্তা কর্মীর সবাইকে উদ্ধার করে বলে জানিয়েছিলেন স্টিভেডরস্ প্রতিষ্ঠান মেসার্স নুরু এন্ড সন্সের স্বত্ত্বাধিকারী এইচএম দুলাল।

(দ্য রিপোর্ট/এস/এপি/জানুয়ারি ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর