thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

গ্রহণযোগ্য ইসি গঠনে প্রতিধ্বনি করছে না আ’লীগ : রিজভী

২০১৭ জানুয়ারি ১৫ ১৭:৩৫:২০
গ্রহণযোগ্য ইসি গঠনে প্রতিধ্বনি করছে না আ’লীগ : রিজভী

দ্য রিপোর্ট প্রতিবেদক : আওয়ামী লীগ সকলের কাছে একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের প্রতিধ্বনি করছেন না বলে অভিযোগ করেছে বিএনপি সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, প্রধানমন্ত্রীও বলেছেন, স্বাস্থ্যমন্ত্রীও বলেছেন, বিএনপির সঙ্গে কোনো আলোচনা নয়। সবকিছুই এখন যেভাবে আছে সেভাবে হবে। তার মানে বিএনপি যেটা আগে থেকেই আশঙ্কা করেছে, রাষ্ট্রপতিকে আওয়ামী লীগ ক্ষমতাসীন দল হিসেবে সবার কাছে একটা অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচন করার ক্ষেত্রে একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে জনগণের যে দাবি; সেই দাবির প্রতিধ্বনি করছে না। বরং তারা তাদের একতরফা নির্বাচনের যে অভিপ্রায় ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন, ওই নির্বাচনই করবেন। সেটা আওয়ামী লীগ ইসি গঠনে রাষ্ট্রপতির দেওয়া সিদ্ধান্ত মেনে নেবেন বলে বক্তব্যে ফুটে উঠেছে।

নয়াপল্টনে রবিবার (১৫ জানুয়ারি) বিকেলে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, আওয়ামী লীগ যদি রাষ্ট্রপতিকে সুপরামর্শ দিয়ে থাকেন, তাহলে নিশ্চয়ই রাষ্ট্রপতি সবার কাছে গ্রহণযোগ্য এবং অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করবেন। যে নির্বাচন কমিশনের অধিকর্তারা হবেন সবার কাছে গ্রহণযোগ্য। বিএনপি একটি বৃহত্তর রাজনৈতিক দল একাধিক বার রাষ্ট্রপরিচালনা করেছে তার কাছে গ্রহণযোগ্য না হলে যদি শুধু আওয়ামী লীগের কাছে গ্রহণযোগ্য হলে সেটা একতরফা নির্বাচন কমিশন হবে। তার অধীনে নির্বাচন হলে ফলস নির্বাচন হবে, জনগণের সঙ্গে প্রতারণামূলক নির্বাচন হবে। ওই নির্বাচন কমিশন জনগণের প্রত্যাশা পূরণ করবে না। বরং নির্বাচন কমিশনকে জনগণ প্রত্যাখ্যান করবে।

ইসি গঠনে রাষ্ট্রপতির দেওয়া সিদ্ধান্ত আওয়ামী লীগ মেনে নেবেন কিন্তু বিএনপি মেনে নেবে কি না জানতে চাইলে রিজভী বলেন, এই কথার মধ্যে এক ধরনের দ্বিচারিতা আছে।

প্রধানমন্ত্রী সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন-রাস্তায় আর কোনো প্রোগ্রাম করা যাবে না বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দেওয়া বক্তব্য প্রসঙ্গে রিজভী বলেন, মূলত বিএনপির সভা-সমাবেশ বানচাল করার জন্যই এই আদেশ দেওয়া হয়েছে। বিএনপি মনে করে মানুষের প্রতিবাদের ভাষা কেড়ে নেওয়ার জন্যই এই আদেশ। গণতন্ত্র ক্রমাগত সংকোচনের ধারায় এটি আরেকধাপ অগ্রগতি।

(দ্য রিপোর্ট/এমএইচ/এপি/জানুয়ারি ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর