thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বহুতল ভবনে সিনেপ্লেক্স নির্মাণ বাধ্যতামুলক করার সুপারিশ

২০১৭ জানুয়ারি ১৫ ১৮:১৯:০৬
বহুতল ভবনে সিনেপ্লেক্স নির্মাণ বাধ্যতামুলক করার সুপারিশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাণিজ্যিক ভবণ নির্মাণের ক্ষেত্রে প্রতিটি বহুতল ভবনে বাধ্যতামূলকভাবে সিনেপ্লেক্স রাখার শর্ত সংযোজন করে চলচ্চিত্র নীতিমালা প্রণয়নের সুপারিশ করেছে তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি। এ ছাড়াও বিদ্যমান সিনেমা হলগুলোকে ডিজিটাল সিনেমা হল হিসেবে রুপান্তর করারও সুপারিশ করেছে কমিটি।

জাতীয় সংসদ ভবনে রবিবার (১৫ জানুয়ারি) অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১৯তম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত্র সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ্-এর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সিমিন হোসেন রিমি ও সুকুমার রঞ্জন ঘোষ উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর ভাষানটেক জমির চারপাশে অতিদ্রুত নিরাপত্তা বেষ্টনী তৈরির সুপারিশ করা হয়। এ ছাড়া অধিগ্রহণকৃত জমিতে বাণিজ্যিকভিত্তিতে বহুতল ভবন নির্মাণ করে আয়বর্ধক কর্মসূচি গ্রহণেরও সুপারিশ করা হয়।

সংসদীয় স্থায়ী কমিটির এ বৈঠকে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর সক্ষমতা বৃদ্ধির সুপারিশ করা হয়। একইভাবে প্রেক্ষাগৃহ ও প্রযুক্তি সমস্যার সমাধান করা গেলে বাংলাদেশ থেকেও বিশ্বমানের চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন সম্ভব হবে মর্মে অভিমত প্রকাশ করা হয়।

আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিযোগিতায় টিকে থাকতে মানসম্মত চলচ্চিত্র নির্মাণের প্রতি গুরুত্বারোপ করে সংসদীয় কমিটি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর সম্মুখে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত বহুতল বাণিজ্যিক ভবণ নির্মাণসহ সেখানে শপিংমল, রেস্টুরেন্ট, শুটিং স্পট এবং সিনেপ্লেক্স সংযোজন করার সুপারিশ করে।

বৈঠক সূত্র জানায়, বিশ্বের ৩২ কোটি বাঙালি দর্শকের জন্য ভালমানের চলচ্চিত্র নির্মাণে এ খাতে সরকারের পাশাপাশি বেসরকারি বিনিয়োগ বাড়ানোর জন্য উদ্যোক্তাদের প্রতি আহবান জানিয়ে বাংলাদেশে ইতিমধ্যে চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট চালু হয়েছে বলে জানানো হয়। এই ইনস্টিটিউটে অধ্যয়ন করা শিক্ষার্থীরা ভবিষ্যতে দেশের জন্য ভাল সিনেমা তৈরিতে অবদান রাখবে বলে আশা প্রকাশ করা হয় বৈঠকে।

সংসদীয় স্থায়ী কমিটির এ বৈঠকে তথ্য সচিব মরতুজা আহমদসহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তা ও সংসদ সচিবালয়ের কর্মকর্তারা সময় উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/কেএ/জেডটি/জানুয়ারি ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর