thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

জ্বালানি তেলের দাম

দুই মন্ত্রীর দুই মত

২০১৭ জানুয়ারি ১৮ ১৮:৫২:০০
দুই মন্ত্রীর দুই মত

দ্য রিপোর্ট প্রতিবেদক : জ্বালানি তেলের দাম কমছে না বলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী জানালেও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

সরকারি ক্রয় ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে বুধবার (১৮ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

এর আগে সচিবালয়ে বুধবার দুপুরে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সাংবাদিকদের বলেন, ‘জ্বালানি তেলের দাম দু’ধাপে কমানোর কথা ছিল। সরকারের কাছে আমরা অনুমতির জন্য পাঠিয়েও ছিলাম। কিন্তু হঠাৎ করে সারাবিশ্বে তেলের দাম বেড়ে যাওয়াতে এবং বিশ্বব্যাংক আভাস দিয়েছে আগামী বছরেও তেলের দাম বাড়তে পারে। এ কারণে সরকার এ মুহূর্তে সিদ্ধান্ত নিয়েছে কোন প্রাইস অ্যাডজাস্টমেন্টে (কমানোর মাধ্যমে মূল্য সমন্বয়) না যাওয়ার।’

যদিও সরকারের পক্ষ থেকে ধাপে ধাপে তেলের দাম কমানোর প্রতিশ্রুতি ছিল। গত ২৮ ডিসেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন, জানুয়ারি মাসেই তেলের দাম কমানো হবে।

জ্বালানি প্রতিমন্ত্রীর বক্তব্যের বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘আই অ্যাম নট শিওর অ্যাবাউট ইট।’

তাহলে কি দাম না কমানোর বিষয়ে ফাইনাল কোনো সিদ্ধান্ত হয়নি- একজন সাংবাদিকদের জানতে চাইলে আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘হয়নি ফাইনাল কিছুই। কোনো সিদ্ধান্ত হয়নি।’

অর্থমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক বাজারে যে দামটা আছে, সেটা তো কম। আমাদের দাম তার চেয়ে বেশি।’

আন্তর্জাতিক বাজারে দফায় দফায় জ্বালানি তেলের দাম কমলেও দেশের বাজারে সরকার কোন ধরনের জ্বালানি তেলের দাম কমাচ্ছিল না। যদিও বিভিন্ন মহল থেকে জ্বালানি তেলের দাম কামনোর দাবি ছিল। সেই প্রেক্ষাপটে গত বছরের ৩১ মার্চ প্রতি লিটার ফার্নেস অয়েলের দাম ৬০ টাকা থেকে কমিয়ে ৪২ টাকা করে সরকার।

এরপর ওই বছরের ২৪ এপ্রিল প্রতি লিটার ডিজেল ও কোরোসিনে ৩ টাকা করে এবং পেট্রোল ও অকটেনে ১০ টাকা করে কমায় সরকার। এখন প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৬৫ টাকা। এছাড়া লিটার প্রতি পেট্রোলের দাম ৮৬ টাকা ও অকটেনের দাম ৮৯ টাকা।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/জানুয়ারি ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর