thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

খুলনায় ১২৮ কোটি টাকায় সংযোগ সড়ক

২০১৭ জানুয়ারি ২২ ২১:০২:৪২
খুলনায় ১২৮ কোটি টাকায় সংযোগ সড়ক

যানজট ও দুর্ঘটনা কমানো এবং যোগাযোগ ও পরিবহন সুযোগ-সুবিধা বাড়াতে খুলনায় দুইটি সংযোগ সড়ক নির্মাণ করবে সরকার। এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এজন্য মোট ব্যয় ধরা হয়েছে ১২৮ কোটি ৫৪ লাখ টাকা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় এ প্রস্তাবটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে বলে পরিকল্পনা কমিশনের একজন কর্মকর্তা জানিয়েছেন। অনুমোদন পেলে ২০১৯ সালের জুনের মধ্যে সংযোগ সড়ক নির্মাণ কাজ শেষ করবে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে জানা গেছে, খুলনা শহর এবং এর পার্শ্ববর্তী এলাকায় পরিকল্পিতভাবে দীর্ঘমেয়াদী উন্নয়ন এবং এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সরকারি অর্থায়নে নতুন মাস্টারপ্ল্যান প্রস্তুত করা হয়েছে। মাস্টারপ্ল্যানটি ২০০১ সালে সরকার অনুমোদন দেয়।

এই পরিকল্পনায় খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ কিছু নির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে সরেজমিনে বিভিন্ন সড়কের অবস্থান চিহ্নিত করেছে। উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে শহরকে দক্ষিণ এবং পশ্চিমদিকে সম্প্রসারিত করা, পরিকল্পনা অনুযায়ী শহরের উন্নয়ন করা, শহরের যানজট কমানো, রোড নেটওয়ার্ক উন্নয়ন এবং সর্বোপরি কিছু শিল্প প্রতিষ্ঠান নির্মাণের সুযোগ সুবিধা দেওয়া ইত্যাদি।

খুলনা মাস্টারপ্ল্যানে প্রদর্শিত গুরুত্বপূর্ণ সড়ক নেটওয়ার্ক উন্নয়নের আওতায়, সাতক্ষীরা সড়ক ও সিটি বাইপাস সড়ক, খুলনা বিশ্ববিদ্যালয়ের পাশ দিয়ে ন্যাশনাল হাইওয়ে ও রিজিওনাল হাইওয়ে এবং পুরাতন সাতক্ষীরা সড়ক ও বাস্তুহারা সংযোগ সড়ক রয়েছে। এ তিনটি সংযোগ সড়ক নির্মাণের জন্য প্রকল্পটি প্রস্তাব করা হলে প্রকল্পের প্রস্তাবিত কার্যক্রম পর্যালোচনার জন্য প্রকল্প এলাকা পরিদর্শন করা হয়। পরিদর্শনের সময় খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, প্রধান প্রকৌশলী প্রকল্প পরিচালকসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিদর্শন প্রতিবেদন নিরালা হতে সিটি বাইপাস রোড, লিংক রোড-১ নির্মাণ করা যেতে পারে বলে সুপারিশ করা হয়। আরও সুপারিশ করা হয়েছে, খুলনা বিশ্ববিদ্যালয় হতে রায়ের মহল, লিংক রোড-২ প্রথম অংশ অর্থাৎ গল্লামারী সেতু হতে এমএ বারী সড়কের নিকটবর্তী কেডিএ নির্মিত টু লিংক প্রকল্পের একটি লিংক পর্যন্ত নির্মাণ করা যেতে পারে।

খুলনা বিশ্ববিদ্যালয় হতে রায়ের মহল রোড-২ এর দ্বিতীয় অংশ এমএ বারী সড়কের নিকটবর্তী অংশ হতে রায়ের মহল পর্যন্ত লিংকটি সম্পদের সীমাবদ্ধতার কারণে এখনই নির্মাণ না করে পরবর্তীতে করা যেতে পারে বলে সুপারিশ করা হয়।

বাস্তুহারা মেইন রোড হতে পুরাতন সাতক্ষীরা রোড, লিংক রোড-৩ এখনি নির্মাণ করার প্রয়োজন নেই সুপারিশ করে প্রতিবেদনে বলা হয়েছে, প্রস্তাবিত সুপারিশ অনুযায়ী লিংক রোড-২এ ৭০ কোটি ৩৪ লাখ টাকা এবং লিংক রোড-৩ এ ৮৬ কোটি ১৮ লাখ টাকা, মোট ১৫৬ কোটি টাকা প্রকল্প ব্যয় কমবে।

এ প্রকল্পের আওতায় ৪ দশমিক ১০ কিলোমিটার রাস্তা নির্মাণ, ৫ দশমিক ৭৫ হেক্টর জমি অধিগ্রহণ, ৬টি বক্স কালভার্ট নির্মাণ, ২টি সেতু নির্মাণ, ৭৫০টি বৃক্ষ রোপণ এবং ৫টি যানবাহন কেনা হবে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ পরিকল্পনা কমিশনে মতামত দিয়ে বলেন, প্রস্তাবিত প্রকল্পটির মাধ্যমে খুলনা নিরালা এভিনিউয়ে ২ দশমিক ৫০ কিলোমিটার এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের এভিনিউয়ে এক দশমিক ৬০ কিলোমিটার মোট ৪ দশমিক ১০ কিলোমিটার সড়ক নির্মাণ ও উন্নয়নের প্রস্তাব করা হয়েছে।

(দ্য রিপোর্ট/জেজে/এস/এপি/জানুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর