thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

শিশুর সুস্থতায় করণীয়

২০১৭ জানুয়ারি ২৩ ১৭:১১:৫০
শিশুর সুস্থতায় করণীয়

দ্য রিপোর্ট ডেস্ক : শিশুর সুস্থতা নিয়ে চিন্তিত নন এমন বাবা-মা খুঁজে পাওয়া দুষ্কর। আর এরপর যদি হয় শিশুর ওজন কম, তবে তো কথাই নেই। নিমিষেই দুশ্চিন্তা বেড়ে যায় বহুগুণ।

কি করতে পারেন এই অবস্থায়? সবচেয়ে বড় কথা, দুশ্চিন্তায় মশগুল না হয়ে প্রয়োজনীয় কোন ব্যবস্থা নিন যাতে আপনি শিশুকে সমস্যা থেকে বের করে আনতে পারেন। কি করতে পারেন? চলুন কিছু ধারণা নেওয়া যাক।

১। খুব সাধারণ কথায় আপনার সন্তানের খাদ্যতালিকা পরিবর্তন করুন। শিশুর খাদ্যতালিকায় রাখুন স্বাস্থ্যসম্মত সব খাবার-দাবার। শিশুর খাবারের ক্যালরির মাত্রা নিয়ে নিশ্চিত হোন যে তা আপনার সন্তানের চাহিদা পূরণ করছে কিনা।

২। শিশুকে যাই খাওয়ান না কেন, কখনো জাঙ্কফুড বা ফাস্টফুডের প্রতি আসক্ত যাতে না হয় সেদিকে খেয়াল রাখুন। তা না হলে শিশুকে স্বাস্থ্যকর খাবারের ব্যাপারে আগ্রহী করতে কষ্ট হবে।

৩। খাবারের সময়কে আনন্দময় করে তুলুন আর শিশুকে খাবার খাওয়ানো নিয়ে কোন রকমের তাড়াহুড়া করবেন না। পরিবারের সবাই একসাথে শিশুকে নিয়ে খাবার খেতে বসুন।

৪। শিশুর ওজন বাড়াতে যেসব খাবারগুলো খুব দরকার যেমন— দুধ বা দুধ জাতীয় খাবার, প্রোটিন জাতীয় খাবার ডিম, বাদাম, শিমের বিচি এবং শর্করা জাতীয় খাদ্য আলু, ভাত, রুটি ইত্যাদি প্রতিদিনের রুটিনে রাখুন।

৫। খাবার রান্না ও বিভিন্ন রকমের রেসিপির ব্যপারে ও খাবার পরিবেশনের সময় শিশুর সাহায্য নিন। এতে সে খাবারে আরও বেশি আগ্রহী হয়ে উঠবে। আর শিশুকে বারবার খাবার খেতে উৎসাহিত করুন যা ওজন বাড়াবার মূল চাবিকাঠি।

৬। নিশ্চিত হোন যে আপনার সন্তান ঠিক মতো পানি খাচ্ছে কিনা না। পানি ঠিক মতো না খেলে শিশুর খিদে কমে যায় আর শিশুর খাবার গ্রহণেও অনিয়ম দেখা যায়।

৭। শিশুর বৃদ্ধি সম্পর্কে সচেতন হতে নিয়মিত শিশুর ওজন মাপুন।

(দ্য রিপোর্ট/এফএস/জানুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর