thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

‘ইরানি চলচ্চিত্র দেখতে টিকিট লাগবে না’

২০১৭ ফেব্রুয়ারি ০৫ ১৬:২২:৩৯
‘ইরানি চলচ্চিত্র দেখতে টিকিট লাগবে না’

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের প্রবেশদ্বারের পাশেই ব্যানারে লেখা রয়েছে ‘ইরানি ইসলামী বিপ্লবের ৩৮তম বিজয়বার্ষিকী উপলক্ষে ‘ইরানি চলচ্চিত্র প্রদর্শনী’। ব্যানারটির নিচেই লেখা রয়েছে ‘চলচ্চিত্র দেখার জন্য টিকিট লাগবে না’। ব্যানারের সামনে উৎসুক কয়েকজন দেখে নিচ্ছেন সিনেমার তালিকা।

শনিবার (৪ ফেব্রুয়ারি) বিকালে জাদুঘরের প্রধান মিলনায়তনে ৫ দিনব্যাপী এ উৎসবের সূচনা হয়। দ্বিতীয় দিন হিসেবে রবিবার (৫ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রদর্শিত হয়েছে ‘দারিবিস্তান’ ও বেলা ৩ টায় হচ্ছে ‘দ্য কালার অব প্যারাডাইস’।

দর্শনার্থীরা বিনামূল্যে উপভোগ করতে পারবেন এসব ছবি। ৮ ফেব্রুয়ারি (বুধবার) পর্যন্ত চলমান উৎসবে প্রতিদিন বেলা ১১টা ও বেলা ৩টায় অনুষ্ঠিত হবে এ প্রদর্শনী। ইরানের ইসলামী বিপ্লবের ৩৮তম বার্ষিকী উপলক্ষে যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্র ও জাতীয় জাদুঘর।

জাদুঘরের প্রধান মিলনায়তনে শনিবার বিকালে উৎসব উপলক্ষে ‘ইরানে ইসলামী বিপ্লবের সাংস্কৃতিক মূল্যবোধ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজী দেহনাভী ও খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়াহ ও ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইকবাল হোছাইন। সভাপতিত্ব করেন জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

মোরশেদুল ইসলাম দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ইসলামের সঙ্গে অনেকে উগ্রপন্থাকে একসঙ্গে মিলিয়ে ফেলেন। কিন্তু শান্তিরবাণী ছড়িয়ে দিয়ে ইরানের ইসলামী বিপ্লব ভেঙে দিয়েছে সেই প্রচলিত ধারণাকে। এ বিপ্লবের আগে ইরানের চলচ্চিত্র ছিল মূলত বাণিজ্যনির্ভর। সেই অর্থে ভালো ছবি নির্মিত হতো না। তবে বিপ্লবের পর বদলে যায় ইরানি চলচ্চিত্রের গতিধারা। বর্তমানে ইরানের ছবিগুলো সারা দুনিয়া মাতাচ্ছে। বিশ্ব চলচ্চিত্র অঙ্গণে দারুণভাবে সমাদৃত হচ্ছে সেসব ছবি। মূল্যবোধ ও নৈতিকতাকে ধারণ করে নির্মিত বার্তাবহ ছবিগুলো সহজেই আকৃষ্ট করছে দর্শকদের।

বাংলা ও ইংরেজিতে ডাবিংকৃত ইরানি চলচ্চিত্র দিয়ে সাজানো হয়েছে এ উৎসব।

(দ্য রিপোর্ট/পিএস/কেএনইউ/ফেব্রুয়ারি ৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর