thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

আজ শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

বাংলাকে ‘জীবিকার’ ভাষা করার উদ্যোগ জরুরি

২০১৪ ফেব্রুয়ারি ২১ ০০:২৬:২৪

আজ মহান শহীদ দিবস। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকায় পুলিশের গুলিতে শহীদ হন রফিক, শফিক, সালাম, জব্বার, বরকতসহ নাম না জানা আরও কয়েকজন। সেই থেকে এই দিনটি পূর্ব বাংলার মানুষ যথাযথ মর্যাদায় পালন করা শুরু করে। শহীদদের স্মরণে নির্মিত হয় শহীদ মিনার, একুশে ফেব্রুয়ারির গান ও কবিতা। প্রতিবছর এই ভাষা শহীদদের স্মরণে বাঙালি জাতি গান গেয়ে শহীদ মিনারে ফুল দেয়।

আজ পূর্ব পাকিস্তান স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রে পরিণত হয়েছে। বাংলা ভাষা আজ এই স্বাধীন রাষ্ট্রের রাষ্ট্রভাষা। একুশে ফেব্রুয়ারি আজ অন্যতম জাতীয় দিবস। এর সবটাই এই জনপদের মানুষের অর্জন। শুধু এতটুকুতেই থেমে থাকেনি ভাষা শহীদদের সে দিনের আত্মত্যাগ। পৃথিবীর মানুষের মাতৃভাষার স্বীকৃতি দিতে আজ একুশে ফেব্রুয়ারি মর্যাদা পেয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। জাতিসংঘের নেওয়া এই সিদ্ধান্তের ফলে পৃথিবীব্যাপী ভাষা আগ্রাসনের বিরুদ্ধে মানুষের যে চিরন্তন লড়াই, সেই লড়াইয়ে রফিক, শফিক, সালাম, জব্বার, বরকতরা অগ্রসৈনিক হিসেবে শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে থাকবেন। তাদের উত্তরসূরি হিসেবে আমরাও এই জনপদের বাংলাভাষী মানুষ সেই শ্রদ্ধা ও ভালোবাসার অংশীদার।

কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য পৃথিবীর প্রায় ৩০-৩৫ কোটি মানুষের মাতৃভাষা বাংলা হলেও, তাকে আমরা আধুনিক জামানার ‘জীবিকার’ভাষা হিসেবে প্রতিষ্ঠা করতে পারিনি। যে কারণে সমাজের উচ্চস্তরের কিছু মানুষ সর্বস্তরে বাংলা ভাষা চালুর পক্ষে যখন মত দেন, তা সাধারণে গ্রহণযোগ্য হয় না। সেই মত মানুষের মাঝে বিশেষ দিনে সাময়িক আবেগ সৃষ্টি করলেও, দীর্ঘমেয়াদি কোনো প্রভাব ফেলে না। বরং বিত্তবান পরিবারের সন্তানদের ইংরেজি ভাষায় শিক্ষিত করার জন্য দেশে ক্রমবর্ধমান হারে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলায় সর্বস্তরে বাংলা ভাষা চালুর দাবির যৌক্তিকতা আজ প্রশ্নের মুখোমুখি।

সে কারণেই বলা যায়, প্রায়োগিক জীবনে বাংলা ভাষা শিক্ষার আবশ্যকতা সৃষ্টি করতে না পারলে, সর্বস্তরে বাংলা ভাষা প্রতিষ্ঠার আকাঙ্ক্ষা অসার হিসেবে বিবেচিত হবে। তাই বলে এই নয় যে, শহীদদের সে দিনের আত্মত্যাগ ব্যর্থ হয়েছে।

আজকের এই দিনে আমরাও সেই মহান জাতীয় বীরদের গভীরভাবে স্মরণ করছি।

পাঠকের মতামত:

SMS Alert