thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

প্রথমবারের মতো টি২০ সিরিজে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা

২০১৭ ফেব্রুয়ারি ১৬ ১৩:৪০:৩৭
প্রথমবারের মতো টি২০ সিরিজে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা

দ্য রিপোর্ট ডেস্ক : টি২০ ক্রিকেটে প্রথমবারের মত তিন ম্যাচের সিরিজ খেলতে নামছে অস্ট্রেলিয়া ও শ্রীলংকা। অস্ট্রেলিয়ার মাটিতে আগামীকাল প্রথম ম্যাচে জয় দিয়েই শুরু করতে চাইছে অনভিজ্ঞ দল দুটি। শুক্রবার (১৭ ফব্রেুয়ারি) থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের সিরিজ। মেলবোর্নে বাংলাদেশ সময় বেলা ২টা ৪০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

টি২০ ফরম্যাটে এখন পর্যন্ত ১০বার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও শ্রীলংকা। এরমধ্যে ২টি করে তিনটি ও ১টি এক ম্যাচের সিরিজ খেলেছে দু’দল। অন্য তিনবার অস্ট্রেলিয়া ও শ্রীলংকা মুখোমুখি হয়েছিল টি২০ বিশ্বকাপে। এই প্রথমবারের মত তিন ম্যাচের সিরিজে মুখোমুখি হচ্ছে দল দুটি।

গেল পাঁচ মাস ধরে টি২০ ফরম্যাটে কোন ম্যাচ খেলেনি অস্ট্রেলিয়া। সর্বশেষ ২০১৬ সালের সেপ্টেম্বরে এই শ্রীলংকাকেই দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছিল অজিরা। ঐ তাই ঐ সিরিজ থেকে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার রসদ খুঁজছে স্বাগতিকরা। পাশাপাশি বিগ ব্যাশে খেলার অভিজ্ঞতাও কাজে লাগাতে চায় তারা। এমনটাই জানালেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ, ‘গেল কয়েক মাস আমরা আর্ন্তজাতিক অঙ্গনে টি২০ ম্যাচ খেলিনি। তবে বিগ ব্যাশে খেলেছে সবাই। তাই টি২০ মেজাজটা সবারই মস্তিস্কে আছে। এছাড়া এই লংকার বিপক্ষেই তাদের মাটিতে সর্বশেষ টি২০ সিরিজ খেলেছিলাম আমরা। তাই সিরিজের শুরু নিয়ে আমরা খুব বেশি উদ্বিগ্ন নই। তবে ভালোভাবে সিরিজ শুরু করতে পারলে দারুন হবে।’

অস্ট্রেলিয়া না খেললেও, গেল মাসে দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ম্যাচের সিরিজ খেলেছিলো শ্রীলংকা। ঐ সিরিজটি লংকানদের সামনে টনিক হিসেবেই কাজ করবে। কারণ দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের পর, দুর্দান্তভাবে ২-১ ব্যবধানে টি২০ সিরিজ জিতেছিল শ্রীলংকা। এরপর ওয়ানডে সিরিজে আবারো হোয়াইটওয়াশ হয় প্রোটিয়ারা। তবে টেস্ট ও ওয়ানডের স্মৃতি ভুলে টি২০ সিরিজ থেকে আত্মবিশ্বাস নিতে চান শ্রীলংকার অধিনায়ক উপুল থারাঙ্গা, ‘দক্ষিণ আফ্রিকা সফরটি আমাদের জন্য মোটেও ভালো ছিলো না। তারপরও টি২০ সিরিজে আমরা দারুণ খেলেছি। পিছিয়ে পড়েও শেষ অব্দি সিরিজ জিতেছি আমরা। ঐ সিরিজ নিয়ে আমরা নিজেদের মধ্যে এখনো অনেক কথা বলি। ঐ সিরিজের মত এখানেও ভালো খেলতে চাই। টি২০ সিরিজ নিয়ে আমরা অনেক বেশি আশাবাদী।’

এই সিরিজ দিয়ে এক বছর পর আবারো আর্ন্তজাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন শ্রীলংকার পেসার লাসিথ মালিঙ্গা। সিরিজের আগে প্রাইম মিনিস্টার একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতিমূলক ম্যাচে খেলতে নেমেছিলেন তিনি। ৪ ওভারে ২৬ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন মালিঙ্গা। ম্যাচে ৫ উইকেটের জয়ও শ্রীলংকার জন্য টনিক হিসেবে কাজ করবে।

অস্ট্রেলিয়া স্কোয়াড (সম্ভাব্য) : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), প্যাট কামিন্স, বেন ডাঙ্ক, জেমস ফকনার, ট্রাভিস হেড, মইসেস হেনরিকস, মাইকেল ক্লিগনার, টিম পেইন (উইকেটরক্ষক), জেই রিচার্ডসন, বিলি স্ট্যানলেক, অ্যাস্টন টার্নার, এন্ড্রু তেই ও এডাম জাম্পা।

শ্রীলংকা স্কোয়াড (সম্ভাব্য) : উপুল থারাঙ্গা (অধিনায়ক), নিরোশান ডিকবালা, অ্যাশলে গুনারত্নে, দিলশান মুনাবিরা, কুশাল মেন্ডিস, মিলান্ডা সিরিওর্য়াদানে, সচিত্র পাথিরানা, চামিরা কাপুগেদারা, সিকুজি প্রসন্ন, নুয়ান কুলাসেকারা, ইসুরা উদানা, দাসুন চানাকা, লক্ষন সানদাকান, লাসিথ মালিঙ্গা ও ভিকুম সঞ্জয়।

(দ্য রিপোর্ট/এনপিএস/ফেব্রুয়ারি ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর