thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই যা করবেন

২০১৭ ফেব্রুয়ারি ২০ ২০:২০:২৩
ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই যা করবেন

দ্য রিপোর্ট ডেস্ক : অতিরিক্ত কাজের চাপে, নানারকম কাজে ব্যস্ত থাকার জন্য এখন আমাদের নিজেদের দিকে নজর দেওয়ার একেবারেই সময় নেই। শরীর স্বাস্থ্যের দিকে একেবারেই আমরা নজর দেওয়ার সময় পাই না।

সারাদিন অফিসে ব্যস্ত থাকার পর বাড়ি ফিরে কোনওরকমে খাওয়া দাওয়া সেরে ঘুম। আবার সকালবেলা উঠেই দৌড় শুরু। এসবের জন্য আমাদের শরীর স্বাস্থ্য রোজ রোজ খারাপ হচ্ছে। কিন্তু শরীরকে সুস্থ রাখার জন্য সঠিক পরিমানে স্বাস্থ্যকর খাবার খাওয়া, সঠিক পরিমানে ঘুম খুবই প্রয়োজনীয়।

সারাদিন ব্যস্ত থাকার পরেও সুস্থ থাকার জন্য কিছু জিনিস মেনে চলা খুবই প্রয়োজন। যেমন, রাতে ঘুমাতে যাওয়ার আগে কয়েকটি কাজ করা খুব দরকার।

জেনে নিন ঘুমাতে যাওয়ার আগে কোন কাজগুলো অবশ্যই করবেন-

১. বিছানায় যাওয়ার আগে অবশ্যই দাঁত ব্রাশ করবেন। এতে দাঁত ভালো থাকে। ক্যাভেটি আক্রমণের সম্ভাবনা থাকে না।

২. অবশ্যই ঘুমাতে যাওয়ার আগে চোখে পানির ঝাপটা দিবেন। চোখ খুলে দিলে ভালো হয়। এতে সারাদিন চোখের কোনে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে যাবে। চোখের ক্লান্তি দূর হবে। আসবে প্রশান্তির ঘুম।

৩. ঘুমাতে যাওয়ার আগে কার্টুন বা কমেডি শো দেখতে পারেন। এতে মন ফুরফুরে থাকবে। ঘুম ভালো হবে। অবশ্যই ঘুমাতে যাওয়ার আগে কখনোই দুখের বা ভয়ের ছবি দেখবেন না।

৪. ইচ্ছে হলে বই পড়তে পারেন। হতে পারে কোন উপন্যাস বা অন্য কোন বই। কখনোই গোয়েন্দা কোন বই পড়ে শুতে যাবেন না।

৫. সবশেষে ঘুমাতে যাওয়ার আগে সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানান, যিনি আপনাকে এই আয়ু দান করেছেন। তার কাছে প্রার্থনা করুন পরের দিনটি যেন ভালোভাবেই যায়। তিনি যেন সব সময়ই আপনার সঙ্গে থাকেন।

(দ্য রিপোর্ট/এফএস/ফেব্রুয়ারি ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর