thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

সেন্সরে আটকে গেল ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’

২০১৭ ফেব্রুয়ারি ২৩ ২৩:৫০:১৪
সেন্সরে আটকে গেল ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’

দ্য রিপোর্ট ডেস্ক : ফের অতিসক্রিয় ভারতের ফিল্ম সেন্সর বোর্ড। এবার কোপে অলঙ্কৃতা শ্রীবাস্তবের ছবি ‘‌লিপস্টিক আন্ডার মাই বোরখা’‌ ছবিটিকে আটকে দেওয়া হল। টুইটারে ছবিটির বিষয়ে এই খবর দিলেন ফারহান আখতার।

সেন্সর বোর্ডের তরফে পাঠানো চিঠিতে লেখা আছে, ‘‌এই ছবিটিতে একটা দীর্ঘ সময় ধরে মহিলাদের কামনার কথা বলা হয়েছে। যেগুলো সাধারণ জীবনের অঙ্গ কখনই হতে পারে না। এছাড়া, অত্যধিক পরিমাণে গালি, যৌন দৃশ্য এবং কয়েকটি স্পর্শকাতর বিষয়েও আলোকপাত করা হয়েছে। এই জন্যই ছবিটি দেখানোর অনুমতি দেওয়া যাচ্ছে না।’‌

সেন্সর বোর্ডের এই যুক্তির পিঠেই উঠে আসছে অন্য যুক্তি। বলা হয়েছে, বিভিন্ন চলচ্চিত্র উৎসবে এই ছবিটি লিঙ্গ বৈষম্য বিরোধী ছবি হিসেবে পুরস্কার পেয়েছে। সেন্সর বোর্ডের এই যুক্তি তাই মানা যায় না।

গোটা ঘটনায় ফের অবাক গোটা বিটাউন। প্রযোজক প্রকাশ ঝা জানিয়েছেন, জীবনে যা ঘটে, সেগুলোকে পরিষ্কার করে দেখানোই ছবির কাজ। এই ছবিতে মহিলাদের সেই ‘‌ফ্যান্টাসি’‌র কথাই দেখানো হয়েছে।

এভাবে যদি ছবিটিকে আটকে দেওয়া হয়, তাহলে শিল্পীর স্বাধীনতার প্রশ্নটি কোথায় যাবে। ‌

ঘটনার ক্ষুব্ধ ছবির পরিচালক অলঙ্কৃতাও। জানিয়েছেন, সেন্সর বোর্ডের সিদ্ধান্তে আমি একটুও হতাশ হইনি। বরং নতুন করে লড়াই করার ইন্ধন পেয়েছি। আমি চেয়েছি ভারতীয় দর্শকরা ছবিটি দেখুন। এর জন্য আমাকে যতটা লড়াই করতে হয় আমি করব। ভারতীয় সমাজে দীর্ঘদিন ধরে মেয়েরা লড়াই চালিয়ে যাচ্ছে। এটা আসলে তাদের সেই লড়াইয়ের ইতিহাসের ছবি। এভাবে ছবিটিকে দমিয়ে রাখা যাবে না।

(দ্য রিপোর্ট/এফএস/এনআই/এনআই/ফেব্রুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর