thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

শিক্ষার মান কমছে না বরং বাড়ছে : শিক্ষামন্ত্রী

২০১৭ ফেব্রুয়ারি ২৪ ২২:৩৩:৪০
শিক্ষার মান কমছে না বরং বাড়ছে : শিক্ষামন্ত্রী

ঢাবি প্রতিনিধি : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘‘পাবলিক পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পর আমাদের শিক্ষকরা বিভিন্ন ইলেকট্রনিক্স মিডিয়ায় মন্তব্য দেন ‘পাশ করছে বেশি, কিন্তু মান কমে যাচ্ছে’। শিক্ষকদের এ কথাটা সঠিক নয়। শিক্ষার মান কমছে না, বরং বাড়ছে। কিন্তু যে মান আমরা অর্জন করতে চাই তার থেকে পেছনে রয়েছি।’

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল অডিটোরিয়ামে বাংলাদেশ বিজ্ঞান অলিম্পিয়াড এর আয়োজনে বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৭ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেছেন।

অধ্যাপক কাজি আব্দুস সাত্তার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লি. এর ব্যাবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী, জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৭ এর সমন্বয়ক অধ্যাপক ড. নঈম চৌধুরী, বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সেক্রেটারী অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ প্রমুখ।

শিক্ষা মন্ত্রী আরো বলেছেন, ‘আমরা একসময় উদ্বিগ্ন ছিলাম আমাদের বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থী কমে যাচ্ছে। কিন্তু আমরা ব্যবস্থা নিয়েছি। বিজ্ঞানের গুরুত্ব ব্যাপকহারে প্রচার করেছি। এখন হিসেব করে বলতে পারি, আমাদের দেশে বিজ্ঞান শিক্ষার্থী কমছে না, প্রতিবছর বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন পাবলিক পরীক্ষায় বিজ্ঞান শিক্ষার্থী বাড়ছে। বিজ্ঞান শিক্ষার্থী ফলাফলেও ভালো করছে। তাই এখন আমরা আর দুশ্চিন্তাগ্রস্থ নই।’

এবারের বিজ্ঞান অলিম্পিয়াডের পুরস্কার বিতরণীতেস্কুল গ্রুপ থেকে ৩০ জন এবং কলেজ গ্রুপ থেকে ৩০ জনকে পুরস্কৃত করা হয়েছে। বিজয়ী শিক্ষার্থীদের হাতে মেডেল, ক্রেস্ট, নগদ টাকা তুলে দেন শিক্ষামন্ত্রী।


উল্লেখ্য, গত ১৪ জানুয়ারি থেকে অলিম্পিয়াড শুরু হয়েছিল। বিভাগীয় আয়োজনে ৮টি বিভাগে ৩০টি কেন্দ্রে ৫শ’ শিক্ষা প্রতিষ্ঠান থেকে নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিয়েছে। সেখান থেকে ৬০০ শিক্ষার্থী কেন্দ্রীয়ভাবে পরীক্ষায় অংশগ্রহণ করে।

(দ্য রিপোর্ট/কেআই/জেডটি/ফেব্রুয়ারি ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর