thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

জমিদারবাড়িকে আবাসিক হোটেল করার সুপারিশ

২০১৭ ফেব্রুয়ারি ২৬ ১৭:৫৪:০৪
জমিদারবাড়িকে আবাসিক হোটেল করার সুপারিশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রত্নতাত্ত্বিক দিক দিয়ে গুরুত্বপূর্ণ দেশের এমন যে কোনো একটি রাজবাড়ি বা জমিদার বাড়িকে আবাসিক হোটেল হিসেবে গড়ে তোলার সুপারিশ করেছে সংস্কৃতি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। এসব বাড়ি সংস্কারে বিত্তশালীদের এগিয়ে আসার জন্য এবং পর্যটক আকর্ষণের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করেছে এ কমিটি।

রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) বৈঠকে সভাপতিত্ব করেন।

কমিটি সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, কাজী কেরামত আলী এবং জেবুন্নেছা আফরোজ বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) জানান, পরীক্ষামূলকভাবে দেশের যে-কোনোএকটি জমিদার বাড়িকে আবাসিক হোটেল করার সুপারিশ করা হয়। এটি সফল হলে পর্যায়ক্রমে আরও জমিদারবাড়িকে হোটেল করা যেতে পারে। এতে পর্যটক বাড়বে।

জানা যায়, বৈঠকে অ্যালোকেশন অব বিজনেস অনুযায়ী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সকল উইং, অধিশাখা ও শাখার কাজ এবং বর্তমান সরকারের সময়ে সম্পাদিত কাজের এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও এর অধীন অধিদপ্তর/দপ্তরসমূহের ওয়েবপোর্টাল হালনাগাদকরণের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শনের টিকিট বিক্রি থেকে যে আয় হয় তার একটি নির্দিষ্ট অংশ ওই প্রত্নতাত্ত্বিক নিদর্শনের রক্ষণাবেক্ষণের কাজে ব্যয় করার সুপারিশ করে।

বৈঠকের শুরুতে দশম জাতীয় সংসদের সদস্য অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/ফেব্রুয়ারি ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর