thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

আমীর খসরুর সামাজিক ব্যবসার তৃতীয় বই, ‘সামাজিক ব্যবসার অন্বেষণ’

২০১৭ ফেব্রুয়ারি ২৭ ১৩:৩৬:২৭
আমীর খসরুর সামাজিক ব্যবসার তৃতীয় বই, ‘সামাজিক ব্যবসার অন্বেষণ’

দ্য রিপোর্ট ডেস্ক : এম এফ এম আমীর খসরু সামাজিক ব্যবসা আন্দোলনের একজন নিবেদিতপ্রাণ কর্মী। বর্তমানে ঢাকার ‘ইউনূস সেন্টারে’ জেনারেল ম্যানেজার হিসেবে কর্মরত রয়েছেন। তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ম্যানেজমেন্ট বিষয়ে কোর্স সম্পন্ন করেছেন।

ইউনূস সেন্টারের সঙ্গে পৃথিবীব্যাপী সামাজিক ব্যবসায়ের কার্যক্রম এবং বিভিন্ন সোশ্যাল বিজনেস ইভেন্ট আয়োজনে তিনি প্রত্যক্ষ ভূমিকা পালন করেন। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে সামাজিক ব্যবসায়ের ধারণা ছড়িয়ে দিতে এবং তাদের সামাজিক ব্যবসায় উদ্বুদ্ধ করতে তিনি ‘সোশ্যাল বিজনেস ইয়ুথ অ্যালায়েন্সের’ একজন উপদেষ্টা হিসেবে শুরু থেকেই কাজ করেছেন।

আমীর খসরু দেশ এবং দেশের বাইরের ৪০টি বিশ্ববিদ্যালয়ে ইউনূস সেন্টারের প্রতিনিধি হিসেবে সামাজিক ব্যবসায়ের ওপর কর্মশালা পরিচালনা করেছেন এবং বিশ্বের ৩৫টি বিশ্ববিদ্যালয়ে আজ যে ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার খোলা হয়েছে এবং আরও কয়েকটি প্রতিষ্ঠা প্রক্রিয়াধীন রয়েছে তাতে তিনি যুক্ত থেকে অভিজ্ঞতা সঞ্চয় করেছেন।

এ ছাড়া, বাংলাদেশের চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সামাজিক ব্যবসায়ের ওপর আয়োজিত শর্ট কোর্সে নিয়মিত ক্লাস নিয়ে থাকেন। প্রফেসর মুহাম্মদ ইউনূসের সফরসঙ্গী হিসেবে পৃথিবীর বিভিন্ন দেশে সামাজিক ব্যবসায়ের ওপর অনুষ্ঠিত কনফারেন্সে অংশগ্রহণ করেছেন। বাংলা ভাষায় ‘সামাজিক ব্যবসায়ের শক্তি’ নামে তার একটি বই এবং ‘The Power of Social Business’ নামে ইংরেজি ভাষায় আরও একটি বই প্রকাশিত হয়েছে। বই দুটি অনন্যা প্রকাশনী প্রকাশ করেছে।

আমীর খসরুর আগের বইয়ের মতো এই বই থেকেও পাঠক সামাজিক ব্যবসা সম্বন্ধে অনেক কিছু জানতে পারবেন। বিশেষ করে প্রশ্নোত্তরে সামাজিক ব্যবসা, প্রশ্নোত্তরে নবীন উদ্যোক্তা ও প্রশ্নোত্তরে সামাজিক ব্যবসার ফান্ড-এই তিনটি অধ্যায়ে পাঠকের মনে সামাজিক ব্যবসা সম্পর্কে যেসব প্রশ্ন উঁকি দিচ্ছে তার জবাব পেয়ে যাবেন। অনেকের মধ্যে সামাজিক ব্যবসার ব্যাপারে এখনো বিভ্রান্তি রয়েছে। এই প্রবন্ধগুলো এই বিভ্রান্তি দূর করার ব্যাপারে সহায়ক হতে পারে।

আমীর খসরু ফরিদপুর জেলার মালা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি চার্টার্ড অ্যাকাউনটেন্সি ইন্টারমিডিয়েট সম্পন্ন করে ম্যানেজমেন্ট বিষয়ে মাস্টার্স এবং ফিন্যান্সে এমবিএ করেন।

(দ্য রিপোর্ট/এম/এনআই/ফেব্রুয়ারি ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর