thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ম্যালেরিয়ার ভ্যাকসিন বাজারে আনবে গ্ল্যাক্সো স্মিথক্লাইন

২০১৩ অক্টোবর ০৮ ১৫:৪২:২২
ম্যালেরিয়ার ভ্যাকসিন বাজারে আনবে গ্ল্যাক্সো স্মিথক্লাইন
দিরিপোর্ট২৪ ডেস্ক : ম্যালেরিয়া রোগীদের জন্য আশার সংবাদ জানাচ্ছে যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান গ্ল্যাক্সো স্মিথক্লাইন। কোম্পানিটি ম্যালেরিয়া ভ্যাকসিন প্রথমবারের মতো বাজারে আনার আনুষ্ঠানিক প্রস্তুতি গ্রহণ করেছে। ২০১৫ সাল নাগাদ ম্যালেরিয়ার ভ্যাকসিন বাজারে আসবে তারা আশা প্রকাশ করেছে। খবর বিবিসির।

আফ্রিকান শিশুদের উপর পরিচালিত নিরীক্ষার পর আরটিএস,এস নামে ভ্যাকসিনটি বাজারে আনার পরিকল্পনা করছে গ্ল্যাক্সো স্মিথক্লাইন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে ম্যালেরিয়ার প্রথম ভ্যাকসিন বাজারে আনার ব্যাপারে তারা বেশ আশাবাদী। আরটিএস,এস নামে পরিচিত এই ভ্যাকসিনটি প্রয়োগে ম্যালেরিয়া আক্রান্ত শিশুর সংখ্যা প্রায় ২৫ শতাংশ কমে এসেছে। নিরীক্ষার সময় আফ্রিকার সাতটি দেশের প্রায় ১৫,৫০০ শিশুর উপর ভ্যাকসিনটি ব্যবহার করা হয়। সম্প্রতি এ নিরীক্ষার ফলাফল দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠিত একটি চিকিৎসা সম্মেলনে প্রকাশ করা হয়।

নিরীক্ষা ফলাফলের উপর ভিত্তি করে ২০১৪ সালে গ্ল্যাক্সো স্মিথক্লাইন ইউরোপীয়ান মেডিকেল এজেন্সি’র কাছে আবেদন করতে যাচ্ছে। ২০১৫ নাগাদ ভ্যাকসিনটি বাজারে আসবে বলে আশা প্রকাশ করছে যুক্তরোজ্যের এই ওষুধ কোম্পানিটি। গ্ল্যাক্সো স্মিথক্লাইন তিন দশক ধরে ম্যালেরিয়া ভ্যাকসিনের উপর গবেষণা করে আসছে।

(দিরিপোর্ট২৪/এইচএস/এমডি/অক্টোবর ০৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর