thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ভোলায় টানা বর্ষণে ক্ষতিগ্রস্ত আলু চাষিরা

২০১৭ মার্চ ১২ ২০:৪৮:১২
ভোলায় টানা বর্ষণে ক্ষতিগ্রস্ত আলু চাষিরা

ভোলা প্রতিনিধি : চার দিনের টানা বৃষ্টিতে ভোলা সদর উপজেলায় ৩০ ও চরফ্যাশন উপজেলায় ১ হাজার হেক্টর জমির আলু ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে করে লোকসানের মুখে পড়েছেন আলু চাষিরা।

সরেজমিনে গিয়ে কৃষকদের সাথে আলাপ করে জানা যায়, ভোলা সদর উপজেলার রাজাপুর ও ইলিশা ইউনিয়নে ৩০ হেক্টর জমির অন্তত ৫ শ’ টন আলু ও চরফ্যাশন উপজেলার ওসমানগঞ্জ, নুরাবাদ, নীলকমল, আবু বকরপুর, আমিনাবাদ, আলসলামপুর, কলমী, নজরুল নগর ও মুজিবনগরে ১ হাজার হেক্টর জমির আলু ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভোলা সদর উপজেলার চর আনন্দ গ্রামের আলু চাষি রহিম ও আজগর হোসেন জানান, প্রতি বছরের মত এ বছরও বেসরকারি এনজিও থেকে ঋণ নিয়ে আলু আবাদ করেছি, কয়েকদিনে অল্প আলু বাজারে বিক্রি করেছি। কিন্তু টানা বৃষ্টিতে ক্ষেতের অনেক আলু ক্ষতিগ্রস্ত হয়েছে।

একই এলাকার আলু চাষি সিরাজ জানান, বর্তমানে বাজারে আলুর দাম ১০ থেকে ১২ টাকা হওয়ায় ক্ষেত থেকে আলু তোলেনি। কিন্তু টানা বর্ষণে আলু নষ্ট হয়ে গেছে। অনেক লোকসানে পড়েছি। এনজিও থেকে ঋণ নিয়েছিলাম।

চরফ্যাশন উপজেলার আলু চাষিরা জানান, চারদিনের টানা বর্ষণের ফলে ১১টি ইউনিয়নের এ মৌসুমে আলু চাষিদের স্বপ্ন ভঙ্গ হয়ে গেছে।

এদিকে প্রতি বছরই জেলার উৎপাদিত আলু জেলার চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলায় বিক্রি করা হতো। কিন্তু বৃষ্টিতে আলুর ক্ষতি হওয়ায় বিপাকে পড়েছে আলু চাষি ও পাইকারি আড়ৎদাররা।

ভোলা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক প্রশান্ত কুমার সাহা জানান, এ বছর সদর উপজেলার ১২শ’ হেক্টর ও চরফ্যাশন উপজেলায় ৩ হাজার ৮২৫ হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছে। কয়েকদিনের বৃষ্টিতে আলু আক্রান্ত হয়েছে। আমরা কৃষকদের দ্রুত আলু উত্তোলনের পরামর্শ দিচ্ছি। এছাড়াও কয়েক দিনের টানা বৃষ্টিতে ভোলা সদর ও চরফ্যাশন উপজেলায় আলু ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে চূড়ান্ত তালিকা করা হয়নি। প্রাথমিকভাবে বলা যায় প্রায় ১০৩০ হেক্টর জমির আলু ক্ষতিগ্রস্ত হতে পারে।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এনআই/মার্চ ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর