thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

মামলা ছাড়া হলমার্কের টাকা আদায় হবে না : মুহিত

২০১৩ নভেম্বর ০৬ ২০:২৫:৪৪
মামলা ছাড়া হলমার্কের টাকা আদায় হবে না : মুহিত

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : হলমার্ক কেলেঙ্কারির ঘটনায় রাষ্ট্রায়ত্ব সোনালী ব্যাংকের প্রায় দেড় হাজার কোটি টাকা লোকসান হয়েছে। মামলা দায়ের ছাড়া প্রতিষ্ঠানটির কাছ থেকে এ অর্থ আদায় করা যাবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সচিবালয়ে বুধবার সোনালী ব্যাংকের নবগঠিত পরিচালনা পর্ষদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ মন্তব্য করেন।

বৈঠক শেষে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্ত সাংবাদিকদের জানান, বর্তমানে হলমার্ক গ্রুপের কাছ থেকে সোনালী ব্যাংকের মোট পাওনা হচ্ছে ২ হাজার ৫শ কোটি টাকা। এর বিপরীতে হলমার্ক গ্রুপের যে সম্পদ পাওয়া গেছে এর আর্থিক পরিমাণ হচ্ছে ১ হাজার ১৭০ কোটি টাকা। বাকি টাকা কীভাবে আদায় করা যায় সে চেষ্টা চলছে বলে জানান তিনি।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘মামলা দায়ের ছাড়া এ অর্থ আদায় করা যাবে না।’

মুহিত জানান, সোনালী ব্যাংকের নব গঠিত পরিচালনা পর্ষদ দুটি বিষয়ে মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়েছে। এর একটি হচ্ছে- ২৬টি ব্যাংকে হলমার্কের বিভিন্ন প্রতিষ্ঠানের স্থানীয় এলসি’র (ইনল্যান্ড পারচেজ বিল) বিপরীতে প্রায় ৬শ’ কোটি টাকার ব্যাংক গ্যারান্টির অর্থ মওকুফ এবং সোনালী ব্যাংকের বন্ডের সুদের বৃদ্ধি।

এসব দাবির বিষয়ে ইতিবাচক মত প্রকাশ করে তিনি বলেন, ‘বৈঠকে এসব বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। কারণ এগুলো মূলত বাংলাদেশ ব্যাংকের বিষয়। এ দাবি দুটি যাতে বাংলাদেশ ব্যাংক অনুমোদন করে সেজন্য মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়েছেন তারা।’ তিনি আরও বলেন, ‘ব্যাংক গ্যারান্টি মওকুফ করা হলে সরকারি ব্যাংকেরই লাভ হবে।’

প্রসঙ্গক্রমে মন্ত্রী বলেন, ‘রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলো ৩৭ ধরনের সামাজিক সেবা দিয়ে থাকে। যা কোনো বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের কাছ থেকে পাওয়া যায় না। অথচ এর অধিকাংশের সার্ভিস চার্জ রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো পায় না। উদাহরণ হিসেবে ১০ টাকায় ব্যাংক একাউন্ট খোলা ও পেনশন ফান্ডের উল্লেখ করেন অর্থমন্ত্রী।

(দিরিপোর্ট৪/এসআর/এইচএস/এমডি/নভেম্বর ০৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর