thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

হামলাকারী পরিচিত : ব্রিটিশ প্রধানমন্ত্রী 

‘লন্ডন হামলা’র দায় নিল আইএস

২০১৭ মার্চ ২৩ ১৯:৪১:৪৯
‘লন্ডন হামলা’র দায় নিল আইএস

দ্য রিপোর্ট ডেস্ক : ব্রিটিশ সংসদের বাইরে সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। আন্তর্জাতিকভাবে জঙ্গি সংগঠন হিসেবে চিহ্নিত সংগঠনটি লন্ডনের হামলাকারীকে নিজেদের সৈনিক হিসেবে দাবি করেছে।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, বিশ্বজুড়ে আইএস’র আমাক এজেন্সি দাবি করেছে যে ‘খিলাফতের একজন সৈনিক’ এই হামলা চালিয়েছে। সিরিয়া ও ইরাকে আইএস অধিকৃত অঞ্চলগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যে দেশগুলো বোমা আক্রমণ চালাচ্ছে সে দেশগুলোর সাধারণ নাগরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর হামলা চালাতে সংগঠনের নেতারা যে আদেশ দিয়েছেন, সেই আদেশ পালনেই লন্ডনে হামলা চালিয়েছে ওই ব্যক্তি।

অবশ্য লন্ডনের হামলার সঙ্গে আইএস সরাসরি যুক্ত কিনা, আমাকের বিবৃতিতে তা স্পষ্ট নয়। তবে ওই হামলার ঘটনার তদন্তকারী বলছেন, ‘ইসলামিক জঙ্গিবাদে’ উদ্বুদ্ধ হয়েই এই হামলা চালানো হয়েছে।

এদিকে, লন্ডনের হামলাকারী ব্রিটেনের বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও আইন-শৃঙ্খলা বাহিনীর পূর্ব পরিচিত বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে।

হাউস অব কমেন্সে তিনি বলেছেন, ‘হামলাকারী জন্মসূত্রে একজন ব্রিটিশ এবং নিরাপত্তা সংস্থা এমআইফাইভ কয়েকবছর আগে তার বিরুদ্ধে তদন্তও চালিয়েছিল। তবে সে সাম্প্রতিক গোয়েন্দা তদন্তের আওতায় ছিল না।’

টেরিজা মে আরও বলেছেন, ‘হামলাকারী একাই হামলা চালিয়েছে এবং সে ইসলামিক আদর্শে উদ্বুদ্ধ হয়েছে বলে মনে করা হচ্ছে। তার হামলার পরিকল্পনা কিংবা উদ্দেশ্য সম্পর্কে আগাম কোনো গোয়েন্দা তথ্য ছিল না। তবে পুলিশ হামলাকারীর পরিচয় জানে এবং সঠিক সময়ে তা প্রকাশ করা হবে।’

সদ্য ঘটে যাওয়া এ হামলার পর এখন আর সে ধরনের হামলার হুমকির কোনো কারণ নেই বলেও আশ্বস্ত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময় বুধবার (২২ মার্চ) রাতে ব্রিটিশ সংসদ ও এর পাশের ওয়েস্টমিনস্টার সেতুতে এই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। শুরুতে সেতুর ওপর পথচারীদের দুটি গাড়ি দিয়ে চাপা দেওয়া হয়। এর পরপরই ছুরিহাতে এক ব্যক্তি সংসদের বাইরে এক পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাত করে সংসদে প্রবেশের চেষ্টা করে। তবে অন্য পুলিশ সদস্যদের গুলিতে সে নিহত হয়। এ দুটি ঘটনায় হামলকারী ছাড়াও আরও ৩ জন নিহত হয়। এদের মধ্যে সেই পুলিশ কর্মকর্তা ও দুজন পথচারী রয়েছেন।

(দ্য রিপোর্ট/জেডটি/এনআই/মার্চ ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর