thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

কবিদের কণ্ঠে পাঠ হলো ‘চিরবসন্তের চিঠি’

২০১৭ মার্চ ২৪ ২১:৫৮:২৮
কবিদের কণ্ঠে পাঠ হলো ‘চিরবসন্তের চিঠি’

ঢাবি প্রতিনিধি : বসন্তকালে স্বাধীনতার এই মাসে ১৪ জন কবির কণ্ঠে, অনুষ্ঠিত হলো- কবি কণ্ঠের পদাবলী ‘চিরবসন্ত‘র চিঠি’। ল্যাব এইড ফাউন্ডেশন এর আয়োজনে শুক্রবার (২৪ মার্চ) বিকেলে ৫ টায় শাহবাগ জাতীয় জাদুঘর সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় কবিদের নিয়ে এই আয়োজন।

কবি আবু হাসান শাহরিয়ার এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ল্যাব এইড গ্রুপ এর ব্যাবস্থাপনা পরিচালক ডা. এ এম শামীম। প্রধান শ্রোতা হিসেবে উপস্থিত ছিলেন ভাষাচিত্রী হাসান আজিজুল হক। এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কবি কামাল চৌধুরীকে দেওয়া হয় শিল্পী অলকেশ ঘোষ এর হাতে আঁকা কামাল চৌধুরীর ছবির স্কেচ।

ভাষাচিত্রী হাসান আজিজুল হক উত্তরীয় পরিয়ে দেন কবি কামাল চৌধুরীকে। এসময় কবি কামাল চৌধুরী ও আমন্ত্রিত অন্য কবিদের উত্তরীয় পরিয়ে দেন।মূলপর্বে ৩ জন আবৃত্তি শিল্পী কবি কামাল চৌধুরীর কবিতা আবৃত্তি করেন।

বাকি কবিরা তাদের প্রেমের কবিতা পাঠ করে মাতিয়ে রাখেন দর্শকদের। এর মধ্যে রয়েছে রিঙকু অনিমিখ এর প্রথম সূর্য, হেনরী লুইস এর রাত জাগা নার্স, নুরুল হকের এবার বসন্তের জোড়া, সঞ্জিব পুরোহিত এর আমাকে এক চিমটি নাও, সাকিরা পারভিন এর না আজ বলবো না, রনজু রাইম এর বাউল স্বপ্ন, কবি রহমান হেনরী এর সমাঝোতা, কবি সেলিনা শেলী এর প্রেমোচ্ছেদ, কবি ফরিদ কবীর এর ঘ্রাণ, কবি আসাদ মান্নান এর অপরাহ্ণের গান, কবি আবু হাসান শাহরীয়ার এর ভয় এবং কবি কামাল চৌধুরী এর সমুদ্র বিলাস।

কবি কামাল চৌধুরী অনুভুতি প্রকাশে বলেন, আজকের বাংলাদেশে বিশ্বমানের কবিতা লেখা হচ্ছে। কবিতা শিল্পের সমস্ত আয়োজন এক সাথে ধারণ করে। কবিতায় থাকে ছন্দ, গতি, ভাষা অন্তর্হীত অর্থ।
প্রধান শ্রোতা হিসেবে অনুভূতি ব্যাক্ত করতে গিয়ে ভাষাচিত্রী হাসান আজিজুল হক বলেন, কবিতা হলো সংগীতের মতো। কবিতার সহজ সরল সারাংশ হয় না। কবিতাকে ব্যাখ্যা বিশ্লেষণ করা যায় না। যদি কবিতাকে ব্যাখ্যা বিশ্লেষণ করা যায়, তাহলে ওইটা এতো ভালো কবিতা নয়।

এসময় তিনি রবীন্দ্রনাথ এর একটি লাইন দিয়ে বলেন, নীরব কবি, কবি নয়। আকাশের দিকে তাকিয়ে যারা গোপনে কবিতা লিখে তাদের কবি বলা হয় না। কবিদের প্রকাশ হতে হয়।

(দ্য রিপোর্ট/কেআই/মার্চ ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর