thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

‘রাজনৈতিক সংকটের বোঝা শিক্ষার্থীদের ওপর চাপাবেন না’

২০১৩ নভেম্বর ০৭ ২০:৪৫:৩০ ২০১৩ নভেম্বর ০৭ ২০:০০:০০
‘রাজনৈতিক সংকটের বোঝা শিক্ষার্থীদের ওপর চাপাবেন না’

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : রাজনৈতিক সংকটের বোঝা শিক্ষার্থীদের ওপর চাপিয়ে না দিতে রাজনীতিবিদদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে বৃহস্পতিবার সকালে অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা পরিদর্শনকালে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘দেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় শিক্ষার্থীদের ওপর চাপ বাড়ছে, তারা প্রচণ্ড নিরাপত্তাহীনতায় ভুগছে। এতে করে তাদের আত্মবিশ্বাস কমে যাচ্ছে ও তারা হতাশাগ্রস্ত হয়ে পড়ছে। রাজনীতিবিদদের প্রতি আমার আহ্বান, রাজনৈতিক সংকটের বোঝা শিক্ষার্থীদের ওপর চাপিয়ে চাপিয়ে দেবেন না। তারাই জাতির ভবিষ্যৎ। তরুণ প্রজন্মের ক্ষতি করা কোনো বিবেকবান, সভ্য মানুষের কাজ না। বিবেচনাহীন, মানবতাহীন ও দায়িত্বহীনভাবে কোনো রাজনৈতিক কর্মসূচি দেবেন না, যাতে আমাদের তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের ক্ষতি হয়।’

মন্ত্রী আরও বলেন, ‘হরতালের মতো ধ্বংসাত্মক কর্মসূচি দিয়ে কী লাভ হয়েছে। ক্ষমতার সংকীর্ণ স্বার্থে প্রায় ৫৩ লাখ ছেলেমেয়েকে আপনারা জিম্মি করে রেখেছেন। সংবিধানের আলোকে আলোচনা করে রাজনৈতিক সমস্যার সমাধান করুন। ভবিষ্যতে আর হরতালের মতো ধ্বংসাত্মক কর্মসূচি আমরা চাই না। শিক্ষার্থীদের জীবন ধ্বংসকারী কর্মসূচি দিয়ে তাদের সীমাহীন অসভ্য পথে ঠেলে দেবেন না।’

উল্লেখ্য, গত ৪ নভেম্বর থেকে এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। বিএনপি নেতৃত্বাধীন ১৮-দলীয় জোটের হরতালের কারণে পরীক্ষা শুরু করা সম্ভব হয়নি। ৪ ও ৬ নভেম্বরের পরীক্ষা শুক্র ও শনিবার অনুষ্ঠিত হবে।

এবার জেএসসি ও জেডিসিতে মোট শিক্ষার্থীর সংখ্যা ১৯ লাখ দুই হাজার ৭৪৬। তবে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ১ লাখ ১২ হাজার ৫৬৪ বেশি বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

(দিরিপোর্ট২৪/এস/এএস/এমডি/নভেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর