thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

তৈরি পোশাক শিল্প নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত : স্পিকার

২০১৭ মার্চ ২৮ ১৭:১৪:৩২
তৈরি পোশাক শিল্প নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত : স্পিকার

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্প নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত। এ খাতে নিয়োজিত শ্রমিকের অধিকাংশই নারী। নারী শ্রমিকের শিশুদের (সন্তান)সুন্দর শৈশব নিশ্চিত করতে ইতোমধ্যে সরকার ডে কেয়ার সেন্টার এবং ডরমেটরি তৈরি, মাতৃত্বকালীন ছুটি, ল্যাকটেটিং মাদার ভাতাসহ বহুবিধ সুবিধা নিশ্চিত করেছে।

স্পিকারের সাথে মঙ্গলবার ইউরোপিয়ান পার্লামেন্ট প্রতিনিধিদলের সাক্ষাতের সময় তিনি এসব কথা বলেন। ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য আর্নে লিৎজ-এর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল স্পিকারের সাথে তার কার্যালয়ে সাক্ষাত করেন। সাক্ষাতকালে তারা বাংলাদেশের সংসদীয় কার্যক্রম, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, স্বাস্থ্য খাতে বাংলাদেশের উন্নয়ন, সামাজিক নিরাপত্তা ও বাংলাদেশের তৈরি পোশাক শিল্প প্রভৃতি বিষয়ে আলোচনা করেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ জাতীয় সংসদে ৩৫০ জন সংসদ সদস্যের মধ্যে সরাসরি নির্বাচনের মাধ্যমে ৩০০ জন এবং ৫০ জন সংরক্ষিতআসনে মহিলা সংসদ নির্বাচিত হন। দশম জাতীয় সংসদে প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, সংসদ উপনেতা, স্পিকারের মতো গুরুত্বপূর্ণ পদে নারীরা সাফল্যের সাথে দায়িত্ব পালন করে চলেছে। সংসদীয় কার্যক্রমকে স্বচ্ছ ও জবাবদিহি করার লক্ষ্যে মন্ত্রণালয় ভিত্তিক সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে এবং মন্ত্রীর পরিবর্তে একজন সংসদ সদস্যকে কমিটির সভাপতি নিযুক্ত করা হয়েছে।

তিনি বলেন, বর্তমান সরকার দেশের মানুষের ভাগ্যোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। এর ফলে আর্থ-সামাজিক সূচকে বাংলাদেশ দ্রুত উন্নতি লাভ করছে। বাংলাদেশ নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এখন দৃশ্যমান।

স্পিকার বলেন, বর্তমান সরকার দারিদ্র্যের হার কমিয়ে আনতে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। এছাড়াও একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংক গঠন করেছে যা নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের পাশাপাশি দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখছে।

প্রতিনিধিদল বাংলাদেশের তৈরি পোশাকশিল্পে নিয়োজিত শ্রমিকদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। এ সময়ে তারা তৈরি পোশাক শিল্পকে বাংলাদেশে উদীয়মান একটি সেক্টর হিসেবে আখ্যায়িত করেন। সাক্ষাতকালে তারা ইইউ ও বাংলাদেশের পারস্পরিক সম্পর্ক ভবিষতে আরও সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/এনআই/মার্চ ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর