thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

মূল্য সূচক কমলেও লেনদেন বেড়েছে

২০১৪ ফেব্রুয়ারি ২৩ ১৪:৫৯:০২
মূল্য সূচক কমলেও লেনদেন বেড়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচক কমেছে। তবে টাকার অংকে লেনদেনের পরিমাণ বেড়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পর্যবেক্ষকের ভূমিকায় অবতীর্ণ হওয়া এবং সাধারণ বিনিয়োগকারীদের নিটিংয়ের (সমন্বয়) কারণে মূল্য সূচক কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনের শুরুতে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হলেও অল্প সময়ের ব্যবধানে উভয় বাজারে মূল্য সূচক নিম্নমুখী হয়। দিনের কোনো ভাগে বাজার পুনরুদ্ধার হয়নি।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭২৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪২৩ কোটি ৩ লাখ ৪৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৮৫ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৬১ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৩৯৯ কোটি ৮০ লাখ ১৪ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন বেড়েছে ২৩ কোটি ২৩ লাখ ৩২ হাজার টাকা।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের। দিনভর এ কোম্পানির ৬ লাখ ১৫ হাজার ৩৬৫টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩৫ কোটি ৭২ লাখ ১৯ হাজার ৫০০ টাকা।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বর্তমান প্রেক্ষাপটে বাজার পর্যবেক্ষণ করছেন। আর সাধারণ বিনিয়োগকারীরা সমন্বয়ের (নিটিং) মাধ্যমে লেনদেন করছেন। এর ফলে বাজারে বিক্রয় চাপ বেড়ে যাওয়ায় মূল্য সূচক কমেছে বলে জানিয়েছেন পিএফআই সিকিউরিটিজের সিনিয়র এসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট শহিদুল ইসলাম।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৯২৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৩৮ লাখ টাকা। বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হয়েছিল ৪১ কোটি ২৩ লাখ টাকা। অর্থাৎ রবিবার সিএসইতে লেনদেন বেড়েছে ৬ কোটি ১৫ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/এএইচ/ফেব্রুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর