thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

প্রচুর সওয়াবের সহজ আমল

২০১৭ এপ্রিল ০৭ ১৫:৩০:৫৫
প্রচুর সওয়াবের সহজ আমল

দ্য রিপোর্ট ডেস্ক : সহীহ হাদিসের আলোকে আমরা কিছু আমল করতে পারি, যার বিনিময়ে পাওয়া যাবে বেশুমার সওয়াব, কিন্তু আলাদাভাবে তেমন বিশেষ সময় ব্যয় করতে হবে না। এসব আমল করলে আখিরাতের পাথেয় সঞ্চয় হবে ।

জেনে নিই কিছু প্রয়োজনীয় আমল সম্পর্কে-

* জুমার দিন কেউ গোসলের পর ওজু করে হেঁটে মসজিদে গিয়ে আদবের সাথে বসে, আদবের সাথে নামাজ আদায় করে আবার আদবের সাথে বাসায় ফিরলে তাঁর আসা যাওয়ার প্রতি কদমে ১ বছরের নফল রোজা ও ১ বছরের সারারাত তাহাজ্জুদ নামাজের সওয়াব তাঁকে দেওয়া হবে! (তিরমিজী ৪৯৬)

* কোন ব্যক্তি ঘর থেকে ওজু করে যদি জামাতের সাথে নামাজ পড়ার জন্য মসজিদমুখী হয় তবে তাঁকে একটি পরিপূর্ণ হজের সওয়াব দেওয়া হয়। (মেশকাত ৭২৮)

* হাসিমুখে কথা বলুন। হাসিমুখে কথা বলা সদকাস্বরূপ। এতে আল্লাহর রাস্তায় দান করার সওয়াব পাওয়া যায়।

(বুখারী ২৭৬৭)

* “আসসালামু আলাইকুম” বলে কেউ সালাম দিলে তাঁর জন্য ১০টা নেকি লেখা হয়! কেউ যদি “আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লা” বলে তবে ২০টা নেকি লেখা হয়!! আর কেউ যদি “আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু” বলে সালাম দেয় তবে ৩০টা নেকি তাঁর আমলনামায় লেখা হয়! (আবু দাউদ ৫১৯৫)

* দুজন মুসলিম মিলিত হওয়ার পর মুসাফাহা করে বিচ্ছিন্ন হওয়ার পূর্বেই আল্লাহ তাঁদের গুনাহসমূহ ক্ষমা করে দেন। আরেক হাদিসে বর্ণিত আছে, যখন মুসাফাহা করা হয় তখন দুই হাতের ফাঁক দিয়ে গুনাহসমূহ ঝরে পড়ে!(আবু দাউদ ৫২১২)

* কোন ব্যক্তি রাস্তায় কোন ক্ষতিকর বস্তু যেমন গাছের ডাল, কাঁটা, অন্য কোন বস্তু যা মানুষকে কষ্ট দিতে পারে দেখলে যদি রাস্তা থেকে সরিয়ে ফেলে দেয় আল্লাহ তাঁকে ক্ষমা করে দিবেন এবং জান্নাতে প্রবেশ করাবেন। (আহমাদ ১০২৮৯)

* সর্বোত্তম নেকির কাজ হচ্ছে পিতার বন্ধুদের সাথে সম্পর্ক অটুট রাখা।(মুসলিম ৬৬৭৭)

* কোন মুসলিম যদি অপর কোন অসুস্থ মুসলিমকে সকাল বেলা দেখতে যায় তবে ৭০ হাজার ফেরেশতা সন্ধ্যা পর্যন্ত তাঁর জন্য ক্ষমা প্রার্থনার দোয়া করতে থাকে। আর যদি সন্ধ্যায় দেখতে যায় তাহলে সকাল পর্যন্ত ৭০ হাজার ফেরেশতা তাঁর ক্ষমা প্রার্থনার জন্য দোয়া করে।(তিরমিজী ৮৯১)

* একবার বিসমিল্লাহ সহ সূরা ফাতিহার সাথে সূরা ইখলাস তিনবার পড়লে এক খতম কোরআন পড়ার সওয়াব পাওয়া যায়।(বুখারী ৪৬২৭)

* একবার দরুদ পড়লে ১০টি নেকি, ১০টি সম্মান লাভ হয় এবং ১০টি গুনাহ মাফ হয়।(বুখারীর আদাবুল মুফরাদ ৬৪৩)

* যে ব্যক্তি আল্লাহর রাস্তায় কিছু ব্যয় করে আল্লাহ তা’আলা ওই ব্যক্তির আমলনামায় তা ৭০০ গুণ করে (বৃদ্ধি করে) সওয়াব লিখে রাখেন। (আহমদ ১৯০৩৬)

* কোন মুমিন বান্দা যখন ওজুর সময় মুখমণ্ডল ধুয়ে ফেলে তখন তাঁর চোখের গুনাহসমূহ পানির সাথে ঝরে পড়ে, যখন হাত ধৌত করে তখন দুই হাতের গুনাহ ঝরে পড়ে, যখন পা ধৌত করে তখন পায়ের গুনাহ ঝরে পড়ে। এভাবে তাঁর গুনাহসমূহ মাফ করে দেওয়া হয়।(মুসলিম ৬০০)

* কেউ ওজু করে ঘুমাতে গেলে সারারাত পাশে থেকে একজন ফেরেশতা তার ক্ষমার জন্য আল্লাহর দরবারে দোয়া করতে থাকে।(আত তারগিব ৫৯৭)

* মানুষের শরীরে ৩৬০টি গ্রন্থি রয়েছে। এগুলো প্রত্যেকটার জন্য সাদকাহ (দান) করা ওয়াজিব। যদি কোন ব্যক্তি মসজিদের ভিতরে কোন ময়লা পরিষ্কার করে কিংবা রাস্তার কোন আবর্জনা সরিয়ে দেয় তবে ৩৬০টি গ্রন্থির সাদকাহ আদায় হয়ে যাবে। তা না পারলে, দুপুরের পূর্বে দু রাকাত চাশতের নামায পড়ে নিলে হবে।

(আহমদ ২২৯৯৮)

মহান আল্লাহ আমাদের উপরোক্ত সহজ আমলগুলো প্রাত্যহিক জীবনের সঙ্গী করার তাওফিক দান করুন। আর হ্যাঁ, অবসর সময়ে জিকির করুন। সারাদিন অসার কথা না করে প্রতিদিন অন্তত ১০ মিনিট জিকির করুন আর এই দশ মিনিটে আপনি প্রচুর পরিমাণ সওয়াব পাবেন ইন্‌শা আল্লাহ।

(দ্য রিপোর্ট/একেএ/এনআই/এপ্রিল ০৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর