thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বৈশাখে হাসান রেজাউলের অভিষেক

২০১৭ এপ্রিল ০৮ ১০:০৮:০৭
বৈশাখে হাসান রেজাউলের অভিষেক

দ্য রিপোর্ট প্রতিবেদক : নাট্যাচার্য সেলিম আল দীনের লেখা ‘চুমকি নাটকটি পয়লা বৈশাখে প্রচার হবে এনটিভিতে। তরুণ নির্মাতা হাসান রেজাউল এটি পরিচালনা করেছেন। পয়লা বৈশাখে (১৪ এপ্রিল) রাত ৯টা ৫ মিনিটে নাটকটি প্রচার হবে। এই নাটকের মাধ্যমে টিভি নাট্যনির্মাতা হিসেবে অভিষেক হতে যাচ্ছে হাসান রেজাউলের।

তরুণ এই নির্মাতা বলেন, ‘চুমকি’ আমার নিজের নির্মাণ করা প্রথম টিভি নাটক। অভিনয়শিল্পী থেকে শুরু করে সিনেমাটোগ্রাফার’সহ ইউনিটের প্রত্যেকের সহযোগিতায় এই কাজটি সম্পন্ন করতে পেরেছি। সবার কাছে কৃতজ্ঞতা জানাই। সবাইকে নাটকটি দেখার আমন্ত্রণ।’

নাটকটিতে অভিনয় করেছেন- জাকিয়া বারী মম, এফ এস নাঈম, শহিদুল আলম সাচ্চু, মুনিরা মিঠু, শফিক খান দিলু, জামাল রাজা, হিটলার’সহ অনেকে। অন ফোকাসের ব্যানারে নাটকটি নির্মাণ করা হয়েছে।

প্রথম নাটক হিসেবে সেলিম আল দীনের মতো বরেণ্য নাট্যকারের লেখা। নিজেকে ধন্য মনে করছেন রেজাউল।

তিনি বলেন, ‘মঞ্চে এবং টেলিভিশনে দুই মাধ্যমেই সেলিম স্যার অনেক বড় মাপের নাট্যকার। যাকে বলা হয় বাংলা নাটকের বরপুত্র। জীবনের প্রথম কাজটি তার নাটক দিয়ে শুরু করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। অশেষ কৃতজ্ঞতা ও শ্রদ্ধা সেলিম স্যারের পত্নী পারুল ভাবীর কাছে।’

রেজাউল বলেন, ‘শুটিং শেষ করার পর ভাবীর সাথে অনেক কথা হয়েছিল। তিনি খুব খুশি হয়েছিলেন কাজটি সম্পন্ন করায়। যদিও ভাবী নাটকটি দেখে যেতে পারেননি। গত ১০ জানুয়ারী ভাবী আমাদের ছেড়ে পরপারে চলে যান।’

সেলিম আল দীন এই নাটকটি লিখেছিলেন ১৯৯৪ সালে। নাটকটিতে দেখা যাবে- একজন ইতিহাসের অধ্যাপক তাঁর মেয়ে স্বর্ণার জন্য ঘরে ৫টি শিক্ষক রাখে। সুদীপ্ত নামে এক যুবকের আবির্ভাব ঘটে তাদের বাড়িতে।

স্বর্ণার ফুপি বারবার বারণ করার পরও কিছুতেই বুঝতে নারাজ অধ্যাপক সাহেব। পড়াশৃনার জন্য নানা রকম চাপ দিতে থাকে। মেয়েকে পড়াশুনা করিয়ে বড় কিছু একটা বানাতে চায়। কিন্তু মেয়েটি পড়াশুনার চাপ সহ্য করতে না পেরে বাড়ি থেকে পালিয়ে যায়।

যাত্রা পথে দেখা হয় সুদীপ্তর সঙ্গে। সুদীপ্ত তাকে নিয়ে যায় এক অজানা বনে। বনের নাম ‘চুমকি’। চুমকি বনের নানা ঘটনা ও মজার অভিজ্ঞতার মধ্য দিয়ে এগিয়ে যায় গল্পটি।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/এপ্রিল ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর