thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

চট্টগ্রাম ইপিজেডে ‘বনশো’ কারখানা ভাঙচুর

২০১৭ এপ্রিল ০৯ ১৮:৫১:২১
চট্টগ্রাম ইপিজেডে ‘বনশো’ কারখানা ভাঙচুর

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম রফতানি প্রক্রিয়াজাত অঞ্চলে (সিইপিজেড) বিদেশি মালিকানাধীন ‘বনশো’ নামে একটি জুতা প্রস্তুত কারখানায় ভাঙচুরের ঘটনা ঘটেছে। শ্রমিক অসন্তোষের কারণে এ ভাঙচুর হয়েছে বলে পুলিশ জানায়। এ ঘটনার পর মালিকপক্ষ কারখানাটি দু’দিনের জন্য বন্ধ করে দিয়েছেন।

জানা গেছে রবিবার(৯ এপ্রিল) দুপুর দুইটার দিকে সিইপিজেডের ৩ নম্বার রোডে অবস্থিত চীনা মালিকানাধীন ‘বনশো’ নামে একটি জুতা তৈরির কারখানার শ্রমিরা হঠাৎ বিক্ষোভ ও কারখানার ভেতরে ভাঙচুর শুরু করে। তারা কারখানার অফিসের কাঁচ, গেইট এবং কারখানার ভিতরেও ভাঙচুর চালায় ও বিক্ষোভ করে। খবর পেয়ে ইপিজেট থানার পুলিশ এবং শিল্প পুলিশের টিম গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ইপিজেড পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই রহিম দ্য রিপোর্টকে জানান, ‘শ্রমিক ছাঁটাইকে কেন্দ্র করে এ অসন্তোষ সৃষ্টি হয়েছে। শ্রমিকদের অভিযোগ, মালিক পক্ষ শ্রমিকদের সুযোগ সুবিধা এবং স্থায়ী না করার জন্য কৌশলে কিছুদিন পরপরই ছাঁটাই করে আবার নতুন করে শ্রমিক নিয়োগ দেয়। ৪-৫ মাস পর আবার তাদের বিদায় করে দিয়ে নতুন লোক নিয়োগ দেয়। মালিকপক্ষ সম্প্রতি আবারও দুইশতাধিক শ্রমিককে ছাঁটায়ের তালিকা করলে তা নিয়ে এ অসন্তোষ শুরু হয়।

এসআই রহিম আরও জানান, আমরা পরিস্থিতি শান্ত করেছি শ্রমিকদের বুঝিয়ে। এখন মালিকপক্ষ এবং শ্রমিক প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেছি। মালিকপক্ষ বলেছে শ্রমিকরা যে অভিযোগে ভাঙচুর করেছে তা ঠিক নয়। কর্তৃপক্ষ কোন শ্রমিক ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয়নি।’

(দ্য রিপোর্ট/একেএ/এপি/এপ্রিল ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর