thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

জাতীয় সংসদের কোরাম সংকট

সাত অধিবেশনে ৪৭ কোটি টাকা অপচয়

২০১৭ এপ্রিল ০৯ ১৯:২৪:০৫
সাত অধিবেশনে ৪৭ কোটি টাকা অপচয়

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় সংসদের সাত অধিবেশনে কোরাম সংকটে সোয়া ৪৭ কোটি টাকা অপচয় হয়েছে বলে টিআইবি’র এক গবেষণা প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।

টিআইবি’র প্রতিবেদনে বলা হয়, দশম জাতীয় সংসদের সপ্তম থেকে ত্রয়োদশ অধিবেশনে মোট ৪৮ ঘণ্টা ২৬ মিনিট কোরাম সংকটের কারণে অপচয় হয়। যা সাতটি অধিবেশনের প্রকৃত মোট ব্যয়িত সময় (৩৯৪ ঘণ্টা ২১ মিনিট) এর ১২%। সংসদের বাজেটের ভিত্তিতে সংসদ পরিচালনা ব্যয়ের প্রাক্কলিত হিসেব অনুযায়ি সংসদ পরিচালনা করতে প্রতি মিনিটে গড়ে ১ লাখ ৬২ হাজার ৪৩৪ টাকা খরচ হয়। এ হিসেবে সপ্তম থেকে ত্রয়োদশ অধিবেশনে কোরাম সংকটে ৪৭ কোটি ২০ লাখ ৩৩ হাজার ২০৪ টাকা অপচয় হয়েছে। প্রতি কার্যদিবসের গড় কোরাম সংকটের সময়ের অর্থমূল্য ৪৫ লাখ ৪৮ হাজার ১৫২ টাকা।

এ প্রসঙ্গে টিআইবি’র প্রতিবেদনে আরো বলা হয়, অষ্টম, নবম ও দশম সংসদগুলোর তুলনা করে দেখা যায়, অধিবেশন প্রতি কোরাম সংকট ক্রমান্বয়ে কমেছে। অষ্টম জাতীয় সংসদে প্রতি কার্যদিবসে গড় কোরামসংকট ছিল ৩৯ মিনিট, নবম জাতীয় সংসদে ৩৩ মিনিট ও দশম জাতীয় সংসদে কমে ২৮ মিনিটে দাঁড়িয়েছে। অষ্টম জাতীয় সংসদের প্রতি অধিবেশনে গড় কোরাম সংকট ছিল ৩৩ মিনিট এবং নবম সংসদে ৩০ মিনিট ও দশম সংসদে কমে ২৯ মিনিট।

রবিবার (৯ এপ্রিল) ধানমণ্ডির টিআইবি সভা কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। দশম জাতীয় সংসদের সপ্তম থেকে ত্রয়োদশ অধিবেশনের ওপর গবেষণা প্রতিবেদনের ফলাফল প্রকাশের জন্য টিআইবি’র পার্লামেন্টওয়াচ এ সংবাদ সম্মেলন আয়োজন করে।

এসময় টিআইবি’র চেয়ারপারসন সুলতানা কামাল, নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এমএম/এপি/এপ্রিল ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর