thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

সাংবাদিক সিদ্দিক আহমেদ আর নেই

২০১৭ এপ্রিল ১২ ২২:০৪:৩৩
সাংবাদিক সিদ্দিক আহমেদ আর নেই

চট্টগ্রাম অফিস : ক্যান্সারের কাছে হার মানলেন চট্টগ্রামের প্রতিথযশা সাংবাদিক, গবেষক ও প্রাবন্ধিক সিদ্দিক আহমেদ।

বুধবার (১২ এপ্রিল) সন্ধ্যা ৬টায় ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে তিনি ইন্তেকাল করেছেন।(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার বড় ছেলে বুলবুল। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকাল ৯টায় চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গণে সিদ্দিক আহমেদের প্রথম নামাজের জানাজা এবং রাউজান গশ্চি হাইস্কুল মাঠে বেলা ১২টায় দ্বিতীয় নামাজের জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে মরণব্যাধি ক্যানসার আক্রান্ত সিদ্দিক আহমেদ। গত ২৮ ‍মার্চ হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়লে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয় তাকে। অবস্থার অবনতি ঘটলে পরদিন তাকে ঢাকার অ্যাপোলো হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে তার অবস্থা খারাপ হলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

১৯৪৬ সালের ৩১ জুলাই সিদ্দিক আহমেদ চট্টগ্রামের রাউজান উপজেলার গশ্চি গ্রামে জন্ম গ্রহণ করেন। সিদ্দিক আহমেদ ছিলেন বাষট্টির ছাত্র আন্দোলন ও ঊনসত্তরের গণআন্দোলনের সক্রিয় কর্মী। ছাত্র জীবনে ছাত্র ইউনিয়নের সঙ্গে যুক্ত সিদ্দিক আহমেদ ১৯৬৮ সাল থেকে ছিলেন সাহিত্যিক-সাংবাদিক রণেশ দাশগুপ্তের সান্নিধ্যে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সিদ্দিক আহমেদ সংগঠকের ভূমিকা পালন করেন। দেশ স্বাধীন হওয়ার পর রাউজানে শিক্ষকতায় যুক্ত হন তিনি। এরপর কৃষি কাজ ও কৃষক আন্দোলনে যুক্ত ছিলেন। ১৯৯১ সাল থেকে সাংবাদিকতায় যুক্ত হয়ে ২০১৫ সালে পেশাগত জীবনের ইতি টানেন দৈনিক আজাদীর সহকারী সম্পাদক হিসেবে।

চট্টগ্রামের সাংবাদিকতা জগতে নবীন-প্রবীণ সবার ‘বন্ধু’ হিসেবে পরিচিত ছিলেন সিদ্দিক আহমেদ। তিনি আড্ডায় মেতে উঠতেন বয়সের সীমা ডিঙ্গিয়ে। চট্টগ্রামের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি জগতের সবার কাছে সিদ্দিক আহমেদ ছিলেন প্রিয় মানুষ।

তার উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থসমূহ হচ্ছে কবিতার রাজনীতি, খোলা জানালায় গোপন সুন্দরবন, পিকাসো, আপেলে কামড়ের দাগ, কিছু মানবফুল, পৃষ্ঠা ও পাতা, জল ও তৃষ্ণা প্রভৃতি। এছাড়া তাকে নিয়ে বের হয়েছে দুটি স্মারক গ্রন্থও।

সিদ্দিক আহমেদ চট্টগ্রাম সিটি করপোরেশন একুশে পদক, সিদ্দিক আহমেদ সম্মাননা স্মারক, উদীচী সম্মাননা, দুর্নিবার সম্মাননা, ইঞ্জিনিয়ার আবদুল খালেক ও মোহাম্মদ খালেদ ফাউন্ডেশন সম্মাননা, বৌদ্ধ একাডেমি সম্মাননা, চট্টগ্রাম প্রেস ক্লাব সম্মাননা, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সম্মাননাসহ নানা সম্মাননা পেয়েছেন।

এদিকে প্রবীণ সাংবাদিক সিদ্দিক আহমেদ এর মৃত্যুতে চট্টগ্রাম প্রেস ক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং কো-অপারেটিভ সোসাইটি, চট্টগ্রাম ফটোজার্নালিস্ট এসোসিয়েশন এবং বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন চট্টগ্রামের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।

এক যুক্ত বিবৃতিতে প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ার ও সাধারণ সম্পাদক শুকলাল দাশ, সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি শহীদ উল আলম ও যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং কো-অপারেটিভ সোসাইটির সভাপতি মঈনুদ্দিন কাদেরী শওকত ও সাধারণ সম্পাদক মোরশেদ আলম, চট্টগ্রাম ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি মশিউর রেহমান বাদল ও সাধারণ সম্পাদক রাশেদ মাহমুদ, বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন চট্টগ্রামের সভাপতি মঞ্জুরুল আলম মঞ্জু ও সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এপ্রিল ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর