thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

মহান আল্লাহর আস্তিত্বে বিশ্বাসের ফল

২০১৭ এপ্রিল ১৩ ১২:২৫:২৯
মহান আল্লাহর আস্তিত্বে বিশ্বাসের ফল

দ্য রিপোর্ট ডেস্ক : বড়পীর আব্দুল কাদের জিলানী(রহ.) এর সময়কালের ঘটনা। বোরানপুর গ্রামে একজন ধনবান হিন্দু বাস করতেন। লোকজনের মুখে বড়পীর আব্দুল কাদের জিলানী (রহ.)এর গুণ গরিমা ও ইসলামের কথা বহুদিন যাবৎ শুনে তার অন্তরে ইসলাম ও বড়পীর (রহ) এর প্রতি শ্রদ্ধার বীজ উপ্ত হতে থাকে। শেষে এমন অবস্থা দাঁড়ায় যে, কোন লোক বড়পীর (রহ) এর নাম উচ্চারণ করলে তাকে তিনি ধনসম্পদ দিয়ে খুশি করেন। ওয়াজ মাহফিলের খরচ বাবদ অর্থ সাহায্য প্রদান করতেন। শেষ পর্যন্ত তিনি ইসলাম গ্রহণ করার জন্য ব্যাকুল হয়ে পড়ল।

কিন্তু পরিবার ও আত্মীয়-স্বজনের ভয়ে প্রকাশ্যে মুসলিম হওয়া সম্ভব হল না। তাই তিনি গোপনে ইসলাম গ্রহণ করলেন ও হিন্দু ধর্মের সকল আচার অনুষ্ঠান ও পূজা-পার্বণ ত্যাগ করলেন। সমাজের ভয়ে প্রকাশ্যে মুসলিমদের সাথে ওঠাবসা করা তার পক্ষে সম্ভব ছিল না।

এই ছদ্মবেশী মুসলিম ইন্তেকাল করলে তার আত্মীয়-স্বজন তার শেষকৃত্য সম্পন্ন করার জন্য শ্মশানে নিয়ে গেল। সেখানে অতি জাঁকজমকের সাথে নিম-চন্দন দিয়ে তার জন্য চিতা তৈরি করা হলো। শেষে ঘি ঢেলে চিতায় অগ্নিসংযোগ করা হলো। মুহূর্তেই আগুনের লেলিহান শিখা দাউ দাউ করেজ্বলে উঠলো। দেখতে দেখতে সমস্ত কাঠ-খড়ি পুড়ে শেষ হয়ে গেল, কিন্তু মৃতদেহের একটি পশমও আগুন স্পর্শ করলো না। এই কাণ্ড দেখে উপস্থিত জনতা কিংকর্তব্যবিমূঢ় হয়ে গেল। যেভাবেই হোক শবদেহ দাহ করতেই হবে, তাই অপর একটি চিতা তৈরি করে পূর্বের চেয়ে অধিক পরিমাণ ঘি-চন্দন ও শুকনো কাঠ-খড়ি সাজিয়ে অগ্নি সংযোগ করল। সাথে সাথে দাউ দাউ করে আগুন জ্বলে উঠলো। কিন্তু তার একটি পশমও দাহ হোক এটা আল্লাহর ইচ্ছা নয়। কিছুক্ষণের মধ্যে সব কাঠ পুড়ে ছাই। কিন্তু গোপনে ইসলাম পালনকারী এই হিন্দুর একটি পশম অগ্নি স্পর্শ করলো না। নিরূপায় হয়ে তার আত্মীয়-স্বজন লাশ নদীতে ভাসিয়ে দিল।

বড়পীর আবদুল কাদের জিলানী পূর্বাপর সবকিছুই জানতেন। তিনি তার এক শিষ্যকে ডেকে বললেন, কয়েকজন লোক নিয়ে নদীর পাড়ে যাও, সেখানে একটা মৃতদেহ পাবে। সে গোপনে ইসলাম গ্রহণ করেছিল। তার দাফন-কাফনের ব্যবস্থা করো। জেনে রেখো, তার নাম সা'দুল্লাহ।

বড়পীর (রহ.) এর প্রধান শিষ্য জানতে চাইলেন, সা'দুল্লাহ কোন পুণ্যে জ্বলন্ত ভয়াবহ অগ্নি তার কিছুই করতে পারলো না? বড়পীর (রহ.) বললেন, সারা জাহানের মালিক ওয়াদা করেছেন যে ব্যক্তি ইমানের সাথে মৃত্যুবরণ করবে, দুনিয়ার আগুন কেন জাহান্নামের আগুনও তাকে স্পর্শ করতে পারবে না।

(দ্য রিপোর্ট/একেএ/এনআই/এপ্রিল ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর