thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকবিক্ষোভ

২০১৭ এপ্রিল ২৩ ১৬:০৩:২২
আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকবিক্ষোভ

সাভার প্রতিনিধি : আশুলিয়ায় দুই মাসের বকেয়া বেতনের দাবিতে তৈরি পোশাক কারখানার (শেড ফ্যাশন) সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে ভুক্তভোগী শ্রমিকরা।

রবিবার (২৩ এপ্রিল) সকালে আশুলিয়ার জামগড়া বেরন এলাকার ‘শেড ফ্যাশন’ নামে তৈরি পোশাক কারখানার সামনে শ্রমিকরা বিক্ষোভ করে।

বিক্ষোভরত অবস্থায় অতিসত্বর প্রশাসনের পক্ষ থেকে বেতন পরিশোধের ব্যবস্থা গ্রহণ না করা হলে বৃহত্তর আন্দোলনের হুশিয়ারী উচ্চারন করেছেন শ্রমিকরা ।

আন্দোলনকারী শ্রমিকদের অভিযোগ, গত দুই মাস ধরে ‘শেড ফ্যাশন’ কারখানার দুই হাজার ৭০০ শ্রমিকের দুই মাসের বেতন পরিশোধ করছে না, কারখানা কর্তৃপক্ষ। এ অবস্থায় বকেয়া বেতন পরিশোধ না করেই ১৩ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়।

এরপর ১৮ এপ্রিল শ্রমিকরা কাজে যোগ দিতে গিয়ে কারখানার মুল ফটকে আবারও ২৩ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা সম্বলিত নোটিশ দেখতে পায় ।

নোটিশ অনুযায়ী রবিবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে কারখানার সামনে হাজির হন।কিন্তু এবারও কর্তৃপক্ষ আগামী ২৭ এপ্রিল পর্যন্ত কারখানায় ছুটি ঘোষণা করে আরও একটি নোটিশ ঝুলিয়ে দিয়েছে।

এ ঘটনায় শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিয়ে দুই মাসের বকেয়া বেতন পরিশোধসহ কারখানাটি খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করে।

পরে দুপুরের দিকে শিল্প পুলিশ সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আন্দোলনকারী শ্রমিকদেরকে কারখানার সামনে থেকে তাঁড়িয়ে দেয়।

কারখানাটির অপারেটর জান্নাতী জানান-‘গত কয়েক মাস ধরেই কারখানা কর্তৃপক্ষ তাদেরকে অনিয়মিতভাবে বেতন-ভাতা পরিশোধ করে আসছে। সব শেষ গত দুই মাস যাবৎ তাদের বেতন বকেয়া রেখেছে। বার বার বেতন পরিশোধের আশ্বাস দিয়ে ঘুরানোর পরেও বেতন না দিয়েই কারখানাটিতে ছুটি ঘোষনা করা হয়েছে। এদিকে মালিকপক্ষ কৌশলে একাধিকবার নোটিশ পরিবর্তন করে কারখানাটি বন্ধ করে দেওয়ার পায়তারা করছে বলেও অভিযোগ করেন এই নারী শ্রমিক।’

এব্যাপারে শিল্প পুলিশ-১ এর পরিচালক কায়সার শেখ বলেন, ‘শ্রমিকদের বেতন বকেয়ার বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সাথে আলাপ-আলোচনা করা হচ্ছে। খুব শীঘ্রই তাদের বকেয়া বেতন পরিশোধের ব্যাপারে পদক্ষেপ গ্রহন করা হবে।’

(দ্য রিপোর্ট/একেএ/এপ্রিল ২৩,২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর