thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

উপসচিব পদে পদোন্নতি পেলেন ২৬৭ কর্মকর্তা

২০১৭ এপ্রিল ২৩ ১৬:৩২:২৬
উপসচিব পদে পদোন্নতি পেলেন ২৬৭ কর্মকর্তা

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রশাসনে সিনিয়র সহকারী সচিব ও সমমর্যাদার ২৬৭ কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে রবিবার (২৩ এপ্রিল) পদোন্নতির আদেশ জারি করা হয়েছে।

পদোন্নতিপ্রাপ্তদের প্রায় সবাই বিসিএস ২২ ব্যাচের কর্মকর্তা বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি, প্রেষণ (এপিডি) উইং থেকে জানা গেছে।

পদোন্নতিপ্রাপ্তদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। নতুন উপসচিবদের পদায়ন করে আদেশ জারি করা হয়নি।

এ ছাড়া বিদেশে বাংলাদেশের মিশন ও দূতাবাসে কর্মরত ১০ জনকে উপসচিব পদে পদোন্নতি দিয়ে আদেশ জারি করা হয়েছে।

এর আগে সর্বশেষ গত বছরের ২৭ নভেম্বর প্রশাসনে বড় ধরণের পদোন্নতি দেওয়া হয়। তথন অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিব পদে ৫৩৬ জন কর্মকর্তা পদোন্নতি পেয়েছিলেন। তখন সিনিয়র সহকারী সচিব ও সমপর্যায়ের ২০৫ জন কর্মকর্তাকে উপসচিব করা হয়েছিল।

এরপর পাঁচ মাসের মধ্যে উপসচিব পদে বড় ধরণের পদোন্নতি দেওয়া হলো।

উপসচিবের উপরের পদগুলো সরকারের পদ হিসেবে গণ্য করা হয়। এবার প্রশাসন ক্যাডার থেকে এ পদে পদোন্নতি পেয়েছেন ১৯৮ জন কর্মকর্তা। অন্যান্য ক্যাডার থেকে উপসচিব হয়েছেন ৬৯ কর্মকর্তা।‘সরকারের উপসচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা-২০০২’ অনুযায়ী উপসচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭৫ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ২৫ শতাংশ অন্যান্য ক্যাডারের কর্মকর্তাদের বিবেচনায় নিতে হবে।

পদোন্নতির খবর শুনে বিপুল সংখ্যক কর্মকর্তা জনপ্রশাসন মন্ত্রণালয়ে এসে ভিড় জমান। বিকেল সোয়া ৪টার দিকে পদোন্নতির তালিকা জনপ্রশাসন মন্ত্রণালয়ের নোটিস বোর্ডে টাঙিয়ে দেওয়া হয়। তালিকায় নিজের নাম দেখে অনেককে আনন্দ প্রকাশ করতে দেখা গেছে। দেখা গেছে, উৎফুল্ল অনেকে পদোন্নতি পাওয়ার সংবাদ ফোনে প্রিয়জনকে জানাচ্ছেন।

রবিবারের বিকেলটা জনপ্রশাসন মন্ত্রণালয়ের করিডোর পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের পদচারণায় মুখর হয়ে ওঠে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, প্রশাসনে উপসচিব পদে এমনিতেই নিয়মিত পদের চেয়ে বেশি সংখ্যক কর্মকর্তা রয়েছেন। এর ওপর আবার নতুন করে পদোন্নতি দেওয়া হলো। এতে প্রশাসনে আরো বিশৃঙ্খলা দেখা দেবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পদোন্নতির পর উপসচিবের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৫৫১ জন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, উপসচিবের নিয়মিত পদ সাড়ে আটশ’র মতো।

পদোন্নতিপ্রাপ্তদের তালিকা দেখতে ক্লিক করুন-

(দ্য রিপোর্ট/আরএমএম/জেডটি/এপ্রিল ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর