thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

এসএসসির ফল প্রকাশ ৪ মে

২০১৭ এপ্রিল ২৫ ২০:২৫:৪১
এসএসসির ফল প্রকাশ ৪ মে

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলতি বছর অনুষ্ঠিত এসএসসি ও সমমানের (মাধ্যমিক) পরীক্ষার ফল প্রকাশিত হবে আগামী ৪ মে (বৃহস্পতিবার)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন ফল প্রকাশের জন্য সময় দিয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত-সচিব রুহী রহমান মঙ্গলবার (২৫ এপ্রিল) দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেছেন, ‘আগামী ৪ মে এসএসসির ফল প্রকাশ করা হবে। ওই দিন সকাল ১০টায় প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দেওয়া হবে। এরপর দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে মাননীয় মন্ত্রী (শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ) আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন।’

এর আগে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান দ্য রিপোর্টকে বলেছিলেন, ‘মে মাসের প্রথম সপ্তাহের যে কোনো দিন এসএসসির ফল প্রকাশের সময় চেয়ে আমরা শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছি। প্রধানমন্ত্রী যে দিন সময় দেবেন সেদিনই আমার ফল প্রকাশ করব।’

বাধ্যবাধকতা না থাকলেও পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি ও সমমান) পরীক্ষার ফল প্রকাশ করে থাকে শিক্ষা মন্ত্রণালয়।

গত ২ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। তাত্ত্বিক বা লিখিত পরীক্ষা শেষ হয় ২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ৪ মার্চ শুরু হয়ে শেষ হয় ১১ মার্চ।

এবার মোট পরীক্ষার্থী ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন। এরমধ্যে আট বোর্ডের অধীনে এসএসসিতে ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৫০১ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ৪ হাজার ২১২ শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে।

রীতি অনুযায়ী, ফল প্রকাশের দিন শিক্ষামন্ত্রী বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলের সার-সংক্ষেপ হস্তান্তর করবেন। এরপর শিক্ষামন্ত্রী সচিবালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/জেডটি/এপ্রিল ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর