thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বিচারপতি ইনায়েতুর রহিমের যোগদান

২০১৪ ফেব্রুয়ারি ২৪ ১৩:৪৯:০৮
বিচারপতি ইনায়েতুর রহিমের যোগদান

দ্য রিপোর্ট প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান হিসেবে বিচারপতি এম ইনায়েতুর রহিম সোমবার তার কাজে যোগদান করেছেন।

ট্রাইব্যুনালের রেজিস্ট্রার নসির উদ্দিন মাহমুদ বলেন, হাইকোর্টের বিচাপতি এম ইনায়েতুর রহিমকে রবিবার ট্রাইব্যুনালে নিয়োগ দেওয়া হয়। সোমবার তিনি ট্রাইব্যুনালে যোগদান করেছেন। কিন্তু ট্রাইব্যুনাল-১ এ কোনো মামলা না থাকায় তিনি আদালতে বসেনি।

রবিবার দুপুরে আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে নিশ্চিত করেছেন আইন মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মো. মিজানুর রহমান।

এর আগে সকালে সোমবার চেয়ারম্যান নিয়োগ দেওয়া হচ্ছে বলে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক জানান। তবে রবিবার দুপুরেই তার নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রসঙ্গত, ৩১ ডিসেম্বর ট্রাইব্যুনাল-১ এর সাবেক চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবির বিদায় নেন। বর্তমানে এ আদালতে পাঁচটি মানবতাবিরোধী অপরাধের বিচার প্রক্রিয়া চলছে।

গত ৫৪ দিন ধরে চেয়ারম্যান না থাকায় এ সব মামলাগুলোর কার্যক্রম স্বাভাবিকভাবে পরিচালিত হয়নি। মামলার শুনানির দিন ধার্য থাকলে শুধুমাত্র পাস ওর্ডার দিয়ে দিন পিছিয়ে দেওয়া হয়।

একইসঙ্গে এ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে ৯৫ দিন পর নিজামীর মামলার রায়ের ব্যাপারে নতুন করে দিগন্ত উন্মোচন হতে পারে। ২০ নভেম্বর নিজামীর মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখে ট্রাইব্যুনাল-১।

(দ্য রিপোর্ট/এফএইচ/এসবি/আরকে/ফেব্রুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর