thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

চাতলাপুর চা বাগানের নারী শ্রমিকদের লাগাতার কর্মবিরতি

২০১৭ এপ্রিল ২৬ ১৯:২৭:১২
চাতলাপুর চা বাগানের নারী শ্রমিকদের লাগাতার কর্মবিরতি

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলায় চাতলাপুর চা বাগানের নারী শ্রমিকরা বুধবার (২৬ এপ্রিল) ২য় দিনের মত কর্মবিরতি পালন করেছে। দাবি না মানা পর্যন্ত লাগাতার কর্মবিরতির ঘোষণা দিয়েছে নারী শ্রমিকরা।

এদিকে বহিরাগতদের ইন্ধন দিয়ে শ্রমিকদের উত্তেজিত করার অভিযোগে বাগান ব্যবস্থাপক কুলাউড়া থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।

চাতলাপুর চা বাগানের শ্রমিক বাসন্তী বাউরী, প্রদিব গোয়ালা, ঝরনা বাউরী জানান, চা পাতা উত্তোলনকৃত নারী শ্রমিকদের নির্ধারিত নিরিখ ১ম দফা পাতি ২০ কেজি ও ২য় দফা ১৬ কেজি পুরো করার পরও অতিরিক্ত চা পাতা উত্তোলনে কেজি প্রতি ২ টাকার পরিবর্তে ৫ টাকা প্রদানের দাবি জানানো হয়। কিন্তু কর্তৃপক্ষ এসব বিষয়ে গুরুত্ব না দেওয়ায় নারী শ্রমিকরা বাধ্য হয়ে মঙ্গলবার (২৫ এপ্রিল) থেকে কর্মবিরতি পালন করছে। বুধবার ২য় দিনের মত কর্মবিরতি অব্যাহত রয়েছে।

এদিকে স্টাফ কোয়ার্টারের কাজে নিয়োজিত সকল নারী শ্রমিককে বুধবার থেকে প্রত্যাহার করা হয়েছে। তাছাড়া মঙ্গলবার বিকেলে বাগান ব্যবস্থাপক পঞ্চায়েত নেতাদের নিয়ে অফিসে বৈঠক করলেও কোন সুষ্ঠু সমাধান হয়নি।

এদিকে প্রতিবাদ সমাবেশে নারী শ্রমিকদের দাবির প্রতি সংহতি জানিয়ে বক্তব্য দেন শরীফপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান তোফাজ্জল হোসেন চিনু, ইউপি মেম্বার গণেশ গোয়ালা, বাগান পঞ্চায়েত সভাপতি মাখন বাউরী, বাসন্তী বাউরী, কার্তিক রবি দাস, মোহন রবি দাস, সিতারাম বীণ প্রমুখ।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রামভজন কৈরী জানিয়েছেন, শ্রমিকদের ৩টি দাবির মধ্যে বাগান ব্যবস্থাপক দুটি দাবি মেনে নিয়েছেন। শুধুমাত্র অতিরিক্ত চা পাতা উত্তোলনে কেজি প্রতি ২ টাকার পরিবর্তে ৫ টাকা প্রদানের দাবিটা তিনি বাগান মালিক কর্তৃপক্ষের সাথে কথা বলে জানাবেন। এটা বাগান ব্যবস্থাপকের যৌক্তিক কথা। কেননা এর সমাধান দেবে মালিক কর্তৃপক্ষ। কিন্তু শ্রমিকরা তা মানছে না। তারপরও আমরা চেষ্টা করছি যাতে একটা শান্তিপূর্ণ সমাধান হয়।

চাতলাপুর চা বাগান ব্যবস্থাপক ইফতেখার এনাম জানান, বহিরাগতদের ইন্ধনে শ্রমিকরা এই আন্দোলন করছে। আমি বিষয়টি চা শ্রমিকদের শীর্ষ নেতৃবৃন্দকে অবগত করেছি।

উল্লেখ্য, ঘর মেরামত, মান সম্মত স্যানিটেশন, পানীয় জলের সু-ব্যবস্থা, নারী শ্রমিকদের চা পাতা উত্তোলনে কেজি প্রতি ২ টাকা থেকে বৃদ্ধি করে ৫ টাকাসহ বিভিন্ন দাবি বাস্তবায়নে গত ২২ এপ্রিল বাগান ব্যবস্থাপক বরাবর লিখিত আবেদন করে। বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি বাস্তবায়নে কোন পদক্ষেপ গ্রহণ না করায় ক্ষুব্ধ নারী শ্রমিকরা ২৫ এপ্রিল থেকে কর্মবিরতি পালন করে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এমএইচএ/এপ্রিল ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর