thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

পাবলিক ইস্যু রুলের খসড়া অনুমোদন

ফিক্সড প্রাইসে ৩০ কোটি টাকার শেয়ার ছাড়তে হবে

২০১৭ এপ্রিল ২৭ ১৮:৫২:০৭
ফিক্সড প্রাইসে ৩০ কোটি টাকার শেয়ার ছাড়তে হবে

দ্য রিপোর্ট প্রতিবেদক : ফিক্সড প্রাইস পদ্ধতিতে কমপক্ষে ৩০ কোটি টাকা সংগ্রহের বাধ্যবাধকতা রেখে পাবলিক ইস্যু রুলস-২০১৫তে সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যা জনমত জরিপের জন্য শীঘ্রই দৈনিক পত্রিকা ও কমিশনের ওয়েব সাইটে প্রকাশ করা হবে। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) কমিশনের ৬০৩তম নিয়মিত সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সংশোধিত রুলস অনুযায়ী, ফিক্সড প্রাইস পদ্ধতিতে সর্বনিম্ন ৩০ কোটি টাকা ও বুক বিল্ডিং পদ্ধতিতে সর্বনিম্ন ৫০ কোটি টাকার শেয়ার ইস্যু করতে হবে। একইসঙ্গে ফিক্সড প্রাইস পদ্ধতিতে আসার ক্ষেত্রে পরিশোধিত মূলধন ১৫ কোটি টাকা ও বুক বিল্ডিং পদ্ধতিতে ৩০ কোটি টাকা থাকতে হবে।

এর আগে উভয় পদ্ধতিতে পরিশোধিত মূলধনের পরিমাণ সর্বনিম্ন ১৫ কোটি টাকা থাকা বাধ্যতামূলক ছিল। আর সর্বনিম্ন ১৫ কোটি টাকার পরিশোধিত মূলধন উত্তোলনের সুযোগ ছিল।

এদিকে কোন কোম্পানি শেয়ারবাজারে আসার ক্ষেত্রে উদ্যোক্তা, পরিচালক ও ১০ শতাংশের বেশি শেয়ারধারীদের শেয়ারের ক্ষেত্রে ৩ বছর লক ইন থাকবে। এর আগে উদ্যোক্তা, পরিচালক ও ৫ শতাংশের বেশি শেয়ারধারীদের ক্ষেত্রে ৩ বছর লক ইন প্রযোজ্য ছিল।

নতুন রুলসে যোগ্য বিনিয়োগকারীরা তাদের কোটার সর্বোচ্চ ২ শতাংশের জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে এই বিনিয়োগকারীরা আবেদনের পরিমাণের ভিত্তিতে আনুপাতিক হারে সিকিউরিটিজ বরাদ্দ করা হবে। এর আগে কোটার ১০ শতাংশ পর্যন্ত আবেদন করার সুযোগ ছিল।

উল্লেখ্য যোগ্য বিনিয়োগকারীদের জন্য বুক বিল্ডিং পদ্ধতিতে ৬০ শতাংশ বরাদ্দ রাখার বিধান রয়েছে। এক্ষেত্রে ১০ শতাংশ মিউচ্যুয়াল ফান্ড ও বাকি ৫০ শতাংশ অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের জন্য।

(দ্য রিপোর্ট/আরএ/এপ্রিল ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর