thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

নাট্যশালায় আজ সন্ধ্যায় ‘হট্টমালার ওপারে’

২০১৭ মে ০৯ ১২:০১:০৪
নাট্যশালায় আজ সন্ধ্যায় ‘হট্টমালার ওপারে’

পাভেল রহমান, দ্য রিপোর্ট : রাজধানীর জাতীয় নাট্যশালায় আজমঙ্গলবার (৯ মে) সন্ধ্যায়মঞ্চস্থ হতে যাচ্ছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি থিয়েটার) প্রযোজিত নাটক ‘হট্টমালার ওপারে’।

বাদল সরকারের রচনা থেকে এ নাটকটি নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। এতে অভিনয় করছেন-কাজী তন্ময়, কিরন বড়ুয়া, সামস শাওন, মায়ীষা, শারতাজ, শারমিন, সুচয়, মারজান, শোভন, মহুয়া, সাকিব, সজিব, অনিম, সাম্মি।

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন-শাকিল সিদ্ধার্থ, পোশাক পরিকল্পনা করেছেন-শাকিল সিদ্ধার্থ ও মায়ীষা। আবহ সঙ্গীত পরিকল্পনা করেছেন-কাজী তন্ময়। গানের কথা ও সুর-সুমন মজুমদার, পোস্টার ও প্রকাশনা-অরভিল রুবেল।

নাটকের কাহিনিতে দেখা যায়, অজান্তেই সিঁধেল চোর কেনা আর বেচা এসে পড়ে এপারের অচেনা এক রাজ্যে। কিন্তু এ তাদের ওপারের মতো চেনা হাটুয়া গ্রাম বা হট্টমালা নয়। ঝকঝকে তকতকে দেশটার আলিসান বাড়ি, বাগান, ফোয়ারা আর পাকা রাস্তা দেখে তারা অবাক।

দেশটার মানুষেরাও বড্ড সরল। যা খেতে চাও ইচ্ছে মতো গোগ্রাসে খেয়ে যাও। যা পেতে চাও তা দুই হাত ভরে নিয়ে নাও। কেউ দাম চাইবে না। কারও যেন কোনো অভাব, দুঃখ, কষ্ট কিচ্ছু নেই। টাকা আর পয়সা তাদের কাছে নিছকই গোল গোল চ্যাপ্টা গয়না এবং চিত্র আঁকা কাগজ। সোনা-দানার চেয়ে সেখানকার মানুষের প্রিয় ফুল।

তারপরও কেনা-বেচার এসব কিছু বিশ্বাস হয় না। সোনা-দানা, টাকা পয়সার প্রয়োজন নেই এমন কোনো মানুষ আছে নাকি! তারা ঠিক করে আলাভোলা মানুষগুলোর সরলতার সুযোগে কিছু জিনিস চুরি করে পালিয়ে যাবে অন্য কোথাও। তাইতো স্টিলের প্লেট গ্লাস চুরি করতে ভোজনালয়ের সিদ কাটে তারা।

কিন্তু আশ্চর্য হলো, সিদ কেটে ধরা পড়েও তাদের কেউ চোর বলে মারধর বা গালমন্দ করে না। আসলে চুরি করা কাকে বলে সে দেশের মানুষরা তা জানে না। তার বদলে সবাই কাজ করে। কাজ করেই তারা নিজেদের জন্য বানিয়ে নেয় সবকিছু। আর এভাবেই বিচিত্র ঘটনাবলির মাধ্যমে কেনা-বেচার জীবনে উন্মোচিত হতে থাকে এক নতুন পথ।

(দ্য রিপোর্ট/পিএস/এম/মে ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর